‘রক্তে রঞ্জিত’ হয়ে হোয়াইট হাউস ছাড়তে হবে ট্রাম্পকে’ (ভিডিও)

সোমবার, ফেব্রুয়ারি ৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি তাকে উৎখাতের চেষ্টা করে তাহলে তাকে ‘রক্তে রঞ্জিত’ হয়ে হোয়াইট হাউস ছাড়তে হবে। এছাড়া তাকে উচ্ছেদের জন্য যুক্তরাষ্ট্রের চলমান প্রচেষ্টাকে নোংরা সাম্রাজ্যবাদী ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করেছেন মাদুরো।

স্প্যানিশ সাংবাদিক জর্ডি ইভোলেকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ হুঁশিয়ারি দেন। নিকোলাস মাদুরো বলেন, থামুন। থামুন, ট্রাম্প! এখানেই থেমে যান! আপনি এমন ভুল করছেন যা আপনার হাতকে রক্তে রঞ্জিত করবে। রক্তের দাগ নিয়ে আপনি প্রেসিডেন্টের পদ ছেড়ে দেবেন। কেন আপনি ভিয়েতনামের পুনরাবৃত্তি চাইছেন?

আট দিনের মধ্যে ভেনেজুয়েলায় নতুন নির্বাচন দিতে ইউরোপের যে কয়েকটি দেশ আল্টিমেটাম দিয়েছে তা প্রত্যাখ্যান করে মাদুরো বলেন, আমরা কারও আলটিমেটাম গ্রহণ করি না। আমি এখনই নির্বাচনের আহ্বান করছি, তবে তা হবে ২০২৪ সালে। ইউরোপ কী বললো সে বিষয়ে আমরা উদ্বিগ্ন নই।

এদিকে গত শনিবার দেশটির রাজধানী কারাকাসের হাজার হাজার বিক্ষোভকারী তেলের সমৃদ্ধ দক্ষিণ আমেরিকার দেশটিকে অর্থনৈতিক পতন ও মানবিক সংকটের দিকে ঠেলে দেওয়ার জন্য প্রেসিডেন্টের পদত্যাগের দাবি জানান। গিসেলা টোরেস নামে এক বিক্ষোভকারী গার্ডিয়ানকে জানান, মাদুরো ভেনিজুয়েলার ‘ক্ষতি ও ধ্বংস’ ছাড়া কিছুই করেননি।

এদিকে রোববার সিবিএস টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপের সম্ভাবনা সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, অবশ্যই, এটা নিয়ে আমরা ভাবছি, এর সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না।

ট্রাম্প দাবি করেন, কয়েক মাস আগে যখন ভেনিজুয়েলায় অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ব্যাপক অসন্তোষ ও আন্দোলন শুরু হয় তখন তিনি প্রেসিডেন্ট মাদুরোর আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

গতমাসে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট ছয় বছরের জন্য দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন শুরু করেন। নির্বাচনে কারচুপির অভিযোগে তখন থেকে রাজধানী কারাকাসে মাদুরো বিরোধী হাজার হাজার মানুষ বিক্ষোভ করে আসছে।

এরইমধ্যে বিরোধী নেতা ও সংসদ স্পিকার হুয়ান গুয়াইডো নিজেকে ভেনিজুয়েলার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণা করে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানান। মার্কিন সরকার তাৎক্ষণিকভাবে গুয়াইডোকে স্বীকৃতি দিয়ে ভেনিজুয়েলার তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

এদিকে রাশিয়া ভেনিজুয়েলার অর্থনৈতিক ও সামাজিক সমস্যা সমাধানে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি দেশটির অভ্যন্তরীণ বিষয়ে ‘ধ্বংসাত্মক’ হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন