জীবনের মাত্র দু’টি বছর সবচেয়ে সুখের!

শনিবার, জানুয়ারি ১২, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : নানা চড়াই-উতরাই পার করাটাই জীবন। দূর থেকে অপরকে সুখী মনে হলেও যার সুখ-দু:খ কেবল সেই আন্দাজ করতে পারেন। এত বড় একটা জীবনে বলুন তো কোন সময়টা সবচাইতে বেশী সুখের? অনেকেই বলবেন শৈশব। কেউ কেউ আবার বলবেন যৌবন।

তবে যারা ভাবছেন সুখের সময় শেষ করে ফেলেছেন, তাদের জন্য সুখবর হলো সামনেও অপেক্ষা করছে ভালো দিন। গবেষকরা জানিয়েছেন জীবনের কোন দুটি বছর সবচাইতে সুখের।

গবেষণা অনুযায়ী জীবনে সর্বোচ্চ সুখ থাকে দুটি বয়সে। লন্ডন স্কুল অব ইকোনোমিকস অ্যান্ড পলিটিকাল সাইন্স এর গবেষকরা ২৩০০০ জার্মান ভলান্টিয়ারের উপর জরিপ চালিয়েছেন। তাদের বয়স ছিল ১৭ থেকে ৮৫।

দেখা গেছে সুখ আসলে ইংরেজি ‘ইউ’ বর্ণের মতো। ছাত্র জীবন অনেক সুখের থাকে মানুষের। এরপর কর্মজীবন কাটে নানা চড়াই-উতরাইয়ের মাঝে। শেষমেশ ‘ইউ টার্ন’ নিয়ে অবসর জীবনে সুখ খুঁজে পায় মানুষ। গবেষকরা জানিয়েছেন একজন মানুষের জীবনের সবচাইতে আনন্দের দুটি বয়স হলো ২৩ এবং ৬৯।

চল্লিশের পর থেকে অবসর পর্যন্ত বেশ কঠিন সময় কাটে। কর্মক্ষেত্রে সফলতা পাওয়ার চেষ্টা, পরিবারের দেখাশোনা, সন্তানদের বড় করে তোলা, দাম্পত্য জীবনে একঘেয়েমি সব মিলিয়ে এই সময়টাতে অনেকেই অসুখী থাকেন।

তবে গবেষকরা পরামর্শ দিয়েছেন হতাশায় না ডুবে জীবনের ছোট প্রাপ্তগুলোকেও প্রাধান্য দিয়ে সুখে থাকার চেষ্টা করতে।

সূত্র : এমএসএন