পুঁজিবাজারের সব সূচকেই উর্ধগতি

শুক্রবার, জানুয়ারি ১১, ২০১৯

ঢাকা : পুঁজিবাজারে নতুন বছরে সূচিত উর্ধমুখী ধারা গত সপ্তাহেও বজায় ছিল। আলোচিত সপ্তাহে দেশের দুই স্টক এক্সচেঞ্জেই বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। একই সঙ্গে বেড়েছে মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ।

আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দৈনিক গড় লেনদেনের পরিমাণ বেড়েছে ৩৭ দশমিক ৩৬ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের সবচেয়ে ইতিবাচক দিক হচ্ছে বাজারের পরিণত আচরণ। এ সময়ে বাজারে যেন বড় উত্থান হয়েছে, একইসঙ্গে হয়েছে মূল্যসংশোধন। আলোচিত সপ্তাহে পাঁচ কর্মদিবসের মধ্যে তিনদিন মূল্যসূচক বাড়লেও দু’দিন কমেছে।

তথ্যমতে, গেলো সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৯২৫ কোটি ৬৪ লাখ টাকা মূল্যের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ২ হাজার ১৫১ কোটি ৫৪ লাখ টাকা। এই হিসেবে এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২ হাজার ৭৭৪ কোটি ১০ টাকা বা ১২৮ দশমিক ৯৪ শতাংশ।

তবে গত সপ্তাহের তুলনায় আগের সপ্তাহেও লেনদেন দিবস ছিল কম। নির্বাচন ও ব্যাংক হলিডের ছুটির কারণে ওই সপ্তাহে লেনদেন ২ দিন বন্ধ ছিল। লেনদেন হয়েছে মাত্র ৩ দিন। গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন ছিল ৯৮৫ কোটি ১২ লাখ টাকা। আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন ছিল ৭১৭ কোটি ১৮ লাখ লাখ টাকা।এ হিসেবে গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন বেড়েছে ২৬৭ কোটি ৯৪ লাখ টাকা বা ৩৭ দশমিক ৩৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে সবগুলো মূল্যসূচক বেড়েছে। ডিএসইর ব্রড ইনডেক্স ডিএসইএক্স বেড়েছে ২০৬ দশমিক ৮৩ পয়েন্ট। আগের সপ্তাহে তা ২০৪ দশমিক ৮৩ পয়েন্ট বেড়েছিল। সপ্তাহ শেষে সূচকের অবস্থান দাঁড়িয়েছে ৫ হাজার ৭৯৭ দশমিক ৩০ পয়েন্ট।