ভুঁইফোঁড় অনলাইন মোকাবিলা করা হবে: তথ্যমন্ত্রী

মঙ্গলবার, জানুয়ারি ৮, ২০১৯

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে গণমাধ্যমের বিকাশ ঘটেছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তবে অনেক ভুয়া অনলাইন কিছু উল্টা-পাল্টা তথ্য দিয়ে বিভ্রান্তির সৃষ্টি করছে বলে জানান তিনি। তাই এসব ভুঁইফোড় অনলাইন সবার সহযোগিতায় মোকাবেলা করা হবে বলে জানান হাছান মাহমুদ।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে প্রথম দিন অফিস করতে গেলে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ সব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, টেলিভিশন এবং অনলাইন গণমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে শেখ হাসিনা সময়েই। তবে বর্তমানে অনেক ভুঁইফোড় অনলাইন সংবাদমাধ্যম তৈরি হয়েছে। তারা অনেক সময় ভুল সংবাদ পরিবেশন করে। তাই এসব ভুঁইফোড় অনলাইন সবার সহযোগিতায় মোকাবেলা করা হবে।

হাছান মাহমুদ বলেন, রাষ্ট্রের চতুর্থ অঙ্গ হচ্ছে গণমাধ্যম। গণমাধ্যম সমাজের দর্পণ। সমাজকে সঠিক খাতে প্রবাহিত করতে গণমাধ্যমের ভূমিকা রয়েছে। এছাড়া সাংবাদিকদের অনেক সমস্যা আছে। কিছু জানি, আবার কিছু জানার চেষ্টা করব।

তিনি বলেন, রাষ্ট্রযন্ত্র ও গণমাধ্যমের সমন্বয় থাকলে দেশ উন্নয়নের পথে এগিয়ে যায়। তাই সাংবাদিকদের কোনও অভিযোগ পেলে তা সমাধানের পদক্ষেপ নেব।

এ সময় তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী আমাকে কাজ করার সুযোগ করে দিয়েছেন। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমাদের নির্বাচনী ইশতেহারে বলা হয়েছে- ‘গ্রাম হবে শহর’। প্রধানমন্ত্রী শুধু অঙ্গীকার করেন না, তা বাস্তবায়নও করেন। আমাদের নেত্রী জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন বাংলাদেশ হবে ডিজিটাল। সেই স্বপ্ন তিনি অনেক আগেই বাস্তবায়ন করেছেন। আওয়ামী লীগের ইশতেহারে স্বপ্নের কথা বলা হয়েছে, সব স্বপ্ন বাস্তবায়ন করা হবে।