সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৭, ২০১৮

ঢাকা : সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এইদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক।

তবে ৩০ মিনিট পর সেল প্রেসারে উত্থানের মাত্রা হ্রাস পেতে থাকে। বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ১৮৪ কোটি টাকা।

দেখা যায়, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭২ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, দর কমেছে ১৩২টির এবং দর পরিবর্তীত রয়েছে ৬৯টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৮৪ কোটি ৯৮ লাখ ২০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ৫৩৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১২২৩ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১৮৬১ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১১৬ কোটি ১৭ লাখ ৮৩ হাজার টাকা।

অন্যদিকে, বেলা ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৮৭৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৫টির, দর কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৮ কোটি ১৪ লাখ ৮ হাজার টাকা।