পিরিয়ডের সময়ে কি আসলেই ওজন বাড়ে?

বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : পিরিয়ডের সময়টা যে যন্ত্রণাদায়ক, তা স্বীকার করেন সব নারীই। এ সময়ে পেটে ব্যথা, ত্বকের সমস্যা ও পেট ফাঁপায় ভোগেন বেশিরভাগ নারী। কিন্তু আরও একটি সমস্যা দেখা যায় এ সময়ে, আর তা হলো ওজন বাড়া। হ্যাঁ, আসলেই পিরিয়ড চলাকালীন ওজন বাড়ে, আর এর জন্য দায়ী হলো এ সময়ে শরীরে হরমোনের ওঠানামা।

পিরিয়ডের সময়ে মূলত শরীরে পানি জমে, এ কারণে সাময়িকভাবে তার ওজন বাড়তে পারে। পিরিয়ডের ঠিক আগে শরীরে প্রজেস্টেরন হরমোন বেড়ে যায়। প্রজেস্টেরন শরীরে পানি জমা হবার জন্য দায়ী, কারণ এর প্রভাবে রক্তনালিকা থেকে তরল বের হয়ে যায় ও আশেপাশের কোষে জমা হয়।

আরও একটি উপায়ে প্রজেস্টেরন আপনার ওজন বাড়ানোর জন্য দায়ী হতে পারে। প্রজেস্টেরন হলো সেই হরমোন যার কারণে পিরিয়ডের কিছুদিন আগে থেকেই আপনার মন-মেজাজ খারাপ থাকে। মেজাজ খারাপ ও মানসিক চাপের কারণে অনেকেই ‘স্ট্রেস ইটিং’ বা মন ভালো করার জন্য ফাস্ট-ফুড ও মিষ্টি খাবার বেশি খান। এ কারণেও এ সময়ে কিছুটা ওজন বেড়ে যায়।

কিন্তু ঠিক কতটা ওজন বাড়ে এ সময়ে? না, হুট করে দশ কেজি ওজন বেড়ে যাবে না, ভয় নেই। কিন্তু আপনার চোখমুখ ফোলা দেখাতে পারে ও পেট ফেঁপে যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে আধা কেজি থেকে ৩ কেজির মত ওজন বাড়তে দেখা যায়।

কী করা উচিত এ সময়ে? শরীরে পানি এসে যেহেতু ওজন বাড়ে তাই অনেকে মনে করবেন হয়তো পানি কম পান করতে হবে এ সময়ে। আসলে কিন্তু তা নয়! বরং এ সময়ে বেশি করে পানি পান করতে হবে। কারণ একদিকে রক্তপাত ও আরেকদিনে শরীরে পানি জমাতে আপনি ডিহাইড্রেটেড হয়ে যেতে পারেন। ফলে ক্লান্তি খুব সহজেই আপনাকে জেঁকে ধরবে। সুস্থ থাকতে বেশি করে পানি পান করুন। হাতের কাছেই রাখুন পানির বোতল। অন্তত ২ লিটার পানি পান করুন একদিনে। অনেক নারীই সাধারণত এতটা পানি পান করেন না। কিন্তু পিরিয়ডের সময়ে পর্যাপ্ত পানি পান করাটা সুস্থ থাকার জন্য জরুরী।

সূত্র: পপসুগার