দেশজুরে কাস্টমস কর্মীদের কর্মবিরতির ডাক

বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮

ঢাকা : সারাদেশে একযোগে কর্মবিরতির ডাক দিয়েছে কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট এক্সিকিউটিভ অফিসার্স অ্যাসোসিয়েশন। পাসপোর্ট যাত্রীর ব্যাগেজ তল্লাশিকে কেন্দ্র করে হামলায় কাস্টমস (শুল্ক) কর্মকর্তা ও কর্মচারী আহত হওয়ার ঘটনার বিচারের দাবিতে দেশজুড়ে একযোগে ৪ ঘন্টার এই কর্মবিরতির ডাক দিয়েছে কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট এক্সিকিউটিভ অফিসার্স অ্যাসোসিয়েশন। আজ বুধবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ কর্মবিরতি পালন করা হয়।

সিলেটের তামাবিল স্থলবন্দরে পাসপোর্ট যাত্রীর ব্যাগেজ তল্লাশিকে কেন্দ্র করে হামলায় কাস্টমসের (শুল্ক) ৬ কর্মকর্তা ও কর্মচারী আহত হওয়ার ঘটনার বিচারের দাবিতে এ কর্মবিরতি পালন করা হচ্ছে। আজ সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৪ ঘণ্টা কর্মবিরতি পালনের ডাক দেওয়া হয়েছে।

এ বিষয়ে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন বলেন, গত ৬ ডিসেম্বর বিকেলে তামাবিল চেকপোস্ট হয়ে ভারত থেকে কয়েকজন পাসপোর্ট যাত্রী বাংলাদেশে আসছিলেন। এ সময় কাস্টমস তল্লাশির আগে শূন্য রেখায় অনিয়ম করে বিজিবি সদস্যরা যাত্রীদের ব্যাগ তল্লাশি চালান। এতে কাস্টমস সদস্যরা আপত্তি জানালে এক পর্যায়ে বিজিবি সদস্যরা কাস্টমস সদস্যদের ওপর হামলা চালিয়ে ছয়জনকে গুরুতর আহত করেন।

তিনি আরো বলেন, বিষয়টি নিয়ে অভিযুক্ত বিজিবি সদস্যদের সুষ্ঠু বিচারের দাবি করা হয়েছিল। কিন্তু এ পর্যন্ত তাদের পক্ষ থেকে কোনো সন্তোষজনক সাড়া পাওয়া যায়নি। এর প্রতিবাদে দেশজুড়ে একযোগে কাস্টমসের প্রতিটি দপ্তরে বুধবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৪ ঘণ্টা কর্মবিরতি পালনের ডাক দেওয়া হয়েছে।