শীতে দ্রুত ত্বক বুড়িয়ে যায়, কিন্তু কেন?

মঙ্গলবার, ডিসেম্বর ১১, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : শীতে সবারই ত্বক খারাপ হয়ে যায়। ত্বক হয়ে ওঠে শুষ্ক, ফাটা, রুক্ষ। ত্বকে খড়ি ওঠে অনেকের। কিন্তু এ সময়ে যে ত্বকে বয়সের ছাপ পড়ে, তা কী লক্ষ্য করেছেন? ত্বক কুঁচকে যায় ও বলিরেখা পড়ে বেশি। এ সবের পেছনে শীতের আবহাওয়াই দায়ী।

দেখে নিন যে ১০টি উপায়ে শীতে বুড়িয়ে যায় আপনার ত্বক-

১) বাতাসে আর্দ্রতা কম

শীতে আবহাওয়া থাকে শুকনো ও ঠাণ্ডা। এসব কারণে ত্বক লালচে ও সেনসিটিভ হয়ে ওঠে। এ থেকে অনেকের রোজেশিয়া দেখা দেয়। এমনকি অকালে ত্বক বুড়িয়ে যায়।

২) শীতে স্ট্রেস বেশি হয়

বছরের শেষদিকে অনেকেই স্ট্রেসে থাকেন। আর এ সময়ে শরীরটাও অসুস্থ হয়ে পড়ে। ফলে শরীরে স্ট্রেস হরমোন কর্টিসল বাড়ে ও ত্বকের বারোটা বেজে যায়।

৩) আপনি সানস্ক্রিন ব্যবহার করেন না

শীতকালে রোদ কম হয় বলে অনেকেই সানস্ক্রিন মাখেন না। এ কারণে তাদের ত্বক অতিবেগুনী রশ্মির আক্রমণে বুড়িয়ে যায় খুব কম সময়ে।

৪) আপনি গ্রীষ্মের প্রসাধনীই ব্যবহার করছেন

গ্রীষ্মে আর শীতে আবহাওয়া আলাদা, তাই স্কিনকেয়ার প্রডাক্ট নিঃসন্দেহে আলাদা হওয়া দরকার। নয়তো আপনার ত্বক শুষ্ক হয়ে যাবে খুব দ্রুত। এ সময়ে ত্বকের তারুণ্য ধরে রাখতে ব্যবহার করতে পারেন সেরামাইড ও হায়ালুরনিক এসিড আছে এমন সব প্রসাধনী।

৫) আপনি বেশি গরম পানিতে গোসল করেন

শীতের দিনে গরম পানিতে গোসল করার মতো আরাম আর কিছুতেই নেই। কিন্তু এই কাজটিতে আপনার ত্বক আরও শুষ্ক হয়ে যাবে। হালকা গরম পানিতে গোসল করুন। আর গোসলের পর পরই সারা শরীরে ময়েশ্চারাইজার দিন।

৬) আপনি ভুল ক্লিনজার ব্যবহার করছেন

কিছু কিছু ক্লিনজার ত্বকের জন্য খুবই রুক্ষ। তা ত্বক থেকে প্রাকৃতিক তেল একেবারেই দূর করে দেয় ও ত্বককে শুষ্ক করে ফেলে। এ ধরনের ক্লিনজার শীতকালে ব্যবহার না করাই ভালো। এর জন্য ক্রিম ক্লিনজার বা অয়েল বেজড ক্লিনজার ব্যবহার করতে পারেন শীতে।

৭) আপনার খাদ্যভ্যাস ঠিক নেই

শীতে অনেকেই মশলাদার, মুখরোচক, বেশি ক্যালোরির খাবার পছন্দ করেন। কিন্তু ত্বক সুস্থ রাখতে ফল ও সবজি খাওয়া আবশ্যক।

৮) আপনি রোদে তেমন একটা যান না

শীতকালে রোড এমনিতেই কম থাকে। এর ওপর প্রায় পুরো শরীর ঢাকা থাকে বলে শরীরে যথেষ্ট সূর্যের আলো পড়ে না। এতে ত্বক ফ্যাকাসে হয়ে মনে হয় মানুষটা বুড়িয়ে গেছেন।

৯) আপনি শারীরিকভাবে সক্রিয় নন

এ সময়ে সবার শরীরেই আলস্য ভর করে। নিয়মিত ব্যায়াম করা হয় না। কিন্তু ব্যায়ামের অভাবে মেজাজ খারাপ থাকে, ওজন বাড়ে এমনকি ত্বকে প্রদাহ বাড়তে পারে। তাই শীতকালেও নিয়মিত ব্যায়াম অব্যাহত রাখুন।

১০) আপনি বারবার হাত ধুয়ে থাকেন

শীতে অনেকেরই ঠাণ্ডা লাগে। আর ছোঁয়াচে রোগ দূরে রাখার জন্য অনেকেই বারবার সাবান দিয়ে হাত ধুয়ে থাকেন। কিন্তু এই কাজটিতে হাতের ত্বক আরও শুষ্ক হয়ে যায়। ত্বক কুঁচকে বার্ধক্যের ছাপ পড়ে সহজেই। বেশি বেশি হাত ধোয়া থেকে বিরত থাকুন, রান্নাঘরের কাজ করার সময়ে গ্লাভস ব্যবহার করুন, আর প্রতিবার হাত ধোয়ার পর ভারী ক্রিম বা লোশন ব্যবহার করুন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট