মনোনয়ন প্রত্যাহার করলেন যারা

রবিবার, ডিসেম্বর ৯, ২০১৮

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে চারজনের মনোনয়ন প্রত্যাহারের খবর পাওয়া গেছে। তারা হচ্ছেন ঢাকা-১২ আসনের ২০ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) প্রার্থী মজিবুর রহমান, ঢাকা-১৭ আসনের জেএসডির প্রার্থী মজিবুর রহমান, ঢাকা-৬ আসনের জাসদ প্রার্থী কাজী সালমা সুলতানা ও ঢাকা-৭ আসনে নৌকার মোস্তফা জালাল মহিউদ্দিন। ঢাকা জেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে প্রার্থিতা প্রত্যাহার করে তারা আবেদন করেন।

এদিকে রোববার সকালে ঢাকা-১৭ আসনের ধানের শীষ প্রতীক বরাদ্দের জন্যে চিঠি দিয়েছেন আন্দালিব রহমান পার্থ। এ ছাড়া ঢাকা-১৬ আসনে বাসদ-মার্ক্সবাসীর প্রার্থী নাঈমা খালেদ মনিকা কোদাল, ঢাকা-৬ আসনে সুব্রত চৌধুরী ধানের শীষ, ঢাকা-৪ সৈয়দ আবু হোসেন বাবলা লাঙ্গল প্রতীক বরাদ্দ চেয়ে চিঠি দিয়েছেন।

গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। এর মধ্যে রাজনৈতিক দলগুলো থেকে জমা পড়ে মোট ২ হাজার ৫৬৭টি ও স্বতন্ত্র প্রার্থীদের ৪৯৮টি মনোনয়নপত্র।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা কর্তৃক বাতিল হওয়া ২৪৩ জন তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন। তবে বহুল আলোচিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার প্রার্থিতা ফেরত পাননি। দণ্ডপ্রাপ্ত আসামি হওয়ায় তিন আসনেই তার মনোনয়নপত্র বাতিল হয়ে যায়।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ।