‘এমবাপ্পের চেয়ে ভালো নেইমার’

বৃহস্পতিবার, ডিসেম্বর ৬, ২০১৮

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে দ্যুতি ছড়িয়েছেন কিলিয়ান এমবাপ্পে। ২০ বছর পর ফ্রান্সকে এনে দিয়েছেন বিশ্ব ট্রফি। দুর্দান্ত পারফরমের বদৌলতে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন। সেখানে অনেকটা ম্লান ছিলেন নেইমার। ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালের গণ্ডিও পার করতে পারেননি। ক্লাব ফুটবলেও ব্রাজিল প্রিন্সকে টেক্কা দিচ্ছেন ফরাসি যুবরাজ।

তবুও নেইমারকেই এগিয়ে রাখছেন পেলে। ব্রাজিলীয় কিংবদন্তির মতে, এমবাপ্পের চেয়ে ভালো তার উত্তরসূরি।

বিশ্বকাপে খুব একটা খারাপ করেননি নেইমার। ব্রাজিলকে শেষ আটে তুলতে রাখেন মূখ্য ভূমিকা। তবে প্রতিপক্ষ দলগুলোর রক্ষণসেনাদের সামান্য ট্যাকলে বারবার পড়ে গিয়ে ফাউলের আবেদন করায় সমালোচনার মুখে পড়েন তিনি। রীতিমতো তাকে ধুয়ে দেন সমালোচকরা।

পেলে বলেন, আসলে যেটা হয়েছে; নেইমারকে প্রচুর দুয়োধ্বনি সহ্য করতে হয়েছে। একজন ফুটবলারের পক্ষ্যে এত সমালোচনা সহ্য করা কঠিন। আমি তার সঙ্গে কথা বলেছি। ওর সামর্থ্য সম্পর্কে স্মরণ করিয়ে দিয়েছি।

তিনি বলেন, সে (নেইমার) দুর্ভাগা। কারণ, ব্রাজিল বিশ্বকাপ জিততে পারেনি। দোরগোড়ায় গিয়ে ছিটকে গেছে। ইউরোপে তার সঙ্গে দুইবার সাক্ষাত করেছি। তাকে বলেছি, ফুটবল দেবতা তোমাকে অনন্য স্কিল দিয়েছেন। সেটার সদ্ব্যবহার কর।

বিশ্বকাপ রাঙিয়ে দিয়েছেন এমবাপ্পে। ১৯৫৮ সালে পেলের পর সবচেয়ে তরুণ ফুটবলার হিসেবে বিশ্বমঞ্চে দুই গোল করার কীর্তি গড়েন তিনি। ফুটবল রাজার পর সবচেয়ে কম বয়সে ফাইনালি লড়াইয়েও গোল করার নজির গড়েন ফরাসি ফরোয়ার্ড।

পেলে মনে করেন, এমবাপ্পের চেয়ে ভালো নেইমার। ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলদাতা এবং তিনবার বিশ্বকাপজয়ী ফুটবলার বলেন, ফরাসি তরুণ যাই করুক না কেন, যাই করে দেখাক না কেন, তার চেয়ে আমার স্বদেশী ভালো। সে পূর্ণাঙ্গ ফুটবলার। তবে ইউরোপিয়ানরা ১৯ বছরের বিস্ময়কে এগিয়ে রাখেন।