সাবেক আইনজীবীকে জেলে ভরতে চান ট্রাম্প

বুধবার, ডিসেম্বর ৫, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : নিজের সাবেক আইনজীবী মাইকেল কোহেনকে জেলে ভরতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের হয়ে রাশিয়ার সঙ্গে যোগাযোগ করার আসল সত্য মার্কিন কংগ্রেসে ফাঁস করে দেয়ায় কোহেনের দীর্ঘ কারাদণ্ড দাবি করেছেন তিনি।

সোমবার এক টুইটে ট্রাম্প মন্তব্য করেন, ‘কোহেনের জেল হওয়া উচিত। সে একটা মিথ্যাবাদী। মিথ্যা বলার জন্য যতটা শাস্তি প্রাপ্য, তার পুরোটাই কোহেনের হওয়া উচিত।’ মঙ্গলবার এ খবর জানিয়েছে এএফপি।

কোহেনের ওপর ট্রাম্পের ক্ষিপ্ত হওয়ার বেশ কারণ রয়েছে। একসময় ট্রাম্পের সব ঘটন-অঘটনের সহচর ছিলেন তিনি। তাকে অনেক সময় ট্রাম্পের ‘ফিক্সার তথা ডান-হাত’ বলা হতো।

সম্প্রতি তিনি আদালতে সাক্ষ্য দিয়ে বলেছেন, মস্কোর সঙ্গে সম্পর্কের ব্যাপারে কংগ্রেসের কাছে মিথ্যা বলেছেন। কাজটা তিনি বাধ্য হয়েই করেছেন। ট্রাম্প ও তার সহকর্মীরা মস্কোর সঙ্গে ব্যবসার ব্যাপারে বরাবর ‘না না’ বলে এসেছেন। তাই তাকেও একই সুরে কথা বলার জন্য মিথ্যা বলতে হয়েছে।

কোহেন আদালতের কাছে অনুরোধ করেছেন, শাস্তি দেয়ার আগে তার এই কথা যেন মাথায় রাখা হয়। কোহেনের উকিলেরা অনুরোধ করেছেন, তাদের মক্কেল ইতিমধ্যে বিস্তর মানসিক শাস্তি ভোগ করেছেন। সেটাই যথেষ্ট। তাকে নতুন করে জেলে পাঠানো ঠিক হবে না।

ট্রাম্পের টুইট এই অনুরোধের জবাবেই লেখা। তাকে জড়িয়ে সাক্ষ্য দেয়ায় তিনি কোহেনকে দুর্বল বলে পরিহাস করেছেন। অন্যদিকে তিনি বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের তদন্তের অপর ‘টার্গেট’ সাবেক সহযোগী রজার স্টোনকে সাহসী বলে প্রশংসা করেছেন।