নারীরা মেডিকেলে পড়লে কি গুনাহ হবে?

মঙ্গলবার, ডিসেম্বর ৪, ২০১৮

ঢাকা : নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৬৮তম পর্বে নারীদের মেডিকেল কলেজে পড়ার ক্ষেত্রে গুনাহের কিছু আছে কি না, সে বিষয়ে ঢাকার শান্তিনগর থেকে টেলিফোনে জানতে চেয়েছেন সুমাইয়া। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : নারীদের মেডিকেলে পড়াশোনার ক্ষেত্রে গুনাহের কিছু আছে? কারণ মেডিকেলে পড়ানোর সময় তো ছেলেমেয়েদের একসঙ্গে মানব শরীরের বিভিন্ন অংশ দেখতে হয়, এতে গুনাহের কিছু আছে কি?

উত্তর : মেডিকেলে পড়ার বিষয়টি ইসলামি শরিয়তে হারাম কিছুই নয়। কিন্তু সেক্ষেত্রে অবশ্যই ইসলাম যেগুলোকে অনুসরণ করতে বলেছে, সেগুলো আপনাকে মেনে চলতে হবে। ইসলামের দেখানো যে নির্দেশনা আছে, সেগুলো মেনেই আপনাকে চলতে হবে। আর এখন তো অনেক মেডিকেল কলেজ আছে, যেখানে নারীদের জন্য ভিন্ন ব্যবস্থা আছে। কলেজে এপ্রণ পরতে হয়, হিজাব ও মেনে চলার সুযোগ আছে।

তাই ইসলামি শরিয়াহ অনুযায়ী আপনি যদি পর্দা মেনে চলতে পারেন, সেক্ষেত্রে কোনো ধরনের নিষেধাজ্ঞা আছে বলে আমার জানা নেই। কিন্তু পর্দার বিষয়টি যেন অবশ্যই অনুসরণ করা হয় সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে।