ত্বকের জন্য শিট মাস্ক কতটা উপকারী?

শুক্রবার, নভেম্বর ৩০, ২০১৮

অনলাইন ডেস্ক: বর্তমানে রমনীরা রূপচর্চা নিয়ে খুব সচেতন। ত্বকের জন্য কোনটা ভালো,কোনটি খারাপ তা নিয়ে সবাই কম বেশি চিন্তায় থাকে। রমনীরা ত্বককে সুস্থ রাখার জন্য ব্যবহার করে নানান উপাদান।

তেমনিই বর্তমানে সবার কাছে পরিচিত একটি উপাদান শিট মাস্ক। এটা হলো এমন এক ধরণের পাতলা কাগজের মাস্ক যাতে ত্বকের জন্য উপকারী তরল দেওয়া থাকে,সাধারণ মাস্কের মতো ত্বকে ব্রাশ বা আঙ্গুলে করে মাখার ঝামেলা নেই।

ত্বকের জন্য শিট মাস্ক কতোটা উপকারী চলুন জেনে নেই:

শিট মাস্ক ত্বকের যে উপকারে আসে

অনেকে ভাবেন শিট মাস্ক ভালো নাকি টপিক্যাল সিরাম,কোনটা উপকারী? গবেষণায় দেখা যায় দুইটিই নিজ নিজ কাজে উপকারী। কারণ সিরামে যেসব উপাদান থাকে,শিট মাস্কেও অনেক সময়ে সেসব উপাদান থাকে,এমনকি আরও বেশি পরিমাণে। ১০-২০ মিনিট ত্বকে এই মাস্ক দিয়ে রাখতে হয় বলে এসব উপাদান ত্বকের উপকার আসে।

দামী শিট মাস্ক ভালো নাকি কমদামী

উপাদান ও ব্র্যান্ডের ওপর নির্ভর করে ১০০ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত হতে পারে একটি শিট মাস্কের দাম। মাত্র একবার ব্যবহার করা যাবে বলে এর পেছনে বেশি খরচ করতে চান না কেউই। তবে এতে হায়ালুরনিক এসিড,নায়াসিনামাইড,রেসভারেট্রল থাকলে দাম বেশি হওয়াটাই স্বাভাবিক।এছাড়া উন্নতমানের কাঁচামাল দিয়ে তৈরি মাস্কের দামটা একটু বেশিই হয়। এতে থাকা উপাদান আপনার কাজে আসবে,মাস্কটা ব্যবহার সহজ হবে,সেটাই বেছে নিন।

কীভাবে ব্যবহার করবেন

ময়েশ্চারাইজার,টোনার,ক্লিনজার ব্যবহারের লম্বা প্রক্রিয়ার চাইতে শিট মাস্ক মুখে দিয়ে শুয়ে থাকাটা অনেকের কাছেই আরামদায়ক মনে হতে পারে। কিন্তু বিশেষজ্ঞরা দাবি করেন,ত্বকের দৈনন্দিন যত্নের বদলে নয়,বরং এক্সট্রা যত্ন হিসেবে শিট মাস্ক ব্যবহার করা যেতে পারে। যেমন বড় কোনো অনুষ্ঠানের আগে বা পরে এই মাস্ক ব্যবহার করলে ত্বক একটু বেশি উপকার পায়। শিট মাস্ক মাঝে মাঝে ব্যবহার করলেই ত্বক ভালো থাকবে।

শুষ্ক ত্বকের জন্য শিট মাস্ক

শুষ্ক,রুক্ষ ত্বকের জন্য এমন শিট মাস্ক ব্যবহার করুন যাতে রয়েছে হায়ালুরনিক এসিড,গ্লিসারিন,সেরামাইডস অথবা পেপটাইডস, যা ত্বকের উপকারে আসবে।

সেনসিটিভ স্কিনের জন্য শিট মাস্ক

ফেসিয়াল বা লেজারের পর ত্বক লালচে হয়ে থাকা বা চুলকানি হওয়া কমাতে শিট মাস্ক ব্যবহার করা যায়। এর জন্য ব্যবহার করতে হবে এমন শিট মাস্ক যার উপাদান ক্যামোমাইল,রেসভেরাট্রল,পলিফেনল, নায়াসিনামাইড বা সরবিটল। এগুলো ব্যবহারের আগে ফ্রিজে রেখে দিলে ত্বকের উপকার হবে বেশি।

তৈলাক্ত ত্বকের জন্য শিট মাস্ক

ত্বক তেলতেলে হয়ে আছে বা ত্বকের লোম বেশি দেখা যাচ্ছে,এমন ক্ষেত্রে এক্সফলিয়েটিং মাস্ক ব্যবহার করুন। যেমন যেসব শিট মাস্কে রয়েছে স্যালিসাইলিক এসিড,আলফা হাইড্রকি এসিড,বেনটনাইট ক্লে,চারকোল, জিঙ্ক বা সেজ।

নিষ্প্রাণ ত্বকের জন্য শিট মাস্ক

ত্বকে ক্লান্তির ছাপ পড়ে গেছে? মলিন হয়ে উঠেছে ত্বক? ব্যবহার করুন ভিটামিন সি বা নায়াসিনামাইডযুক্ত শিট মাস্ক, যা ত্বকের প্রাণ ফিরিয়ে আনবে।
তবে যে ধরনের শিট মাস্কই ব্যবহার করুন না কেন,তা ব্যবহারের পর ত্বকে ময়েশ্চারাইজার দিতে ভুলবেন না।