ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে খেলবেন ক্যারিবীয় তারকা

শুক্রবার, নভেম্বর ৩০, ২০১৮

স্পোর্টস ডেস্ক : জোফরা আর্চার ক্যারিবীয় ক্রিকেটার হিসেবেই পরিচিত। ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছেন অনূর্ধ্ব-১৯ পর্যায়ে। সেই জোফরা আর্চারকেই দেখা যেতে পারে ইংল্যান্ড ক্রিকেট দলে।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট (ইসিবি) বোর্ডের করা নতুন নিয়মের ভিত্তিতে তেমন সম্ভাবনাই উঁকি দিচ্ছে।

আর্চারের জন্ম বার্বাডোজে, বেড়ে উঠাও সেখানে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের যে টালমাটাল অবস্থা, তাতে জাতীয় দলের জার্সি গায়ে চড়ানোর ইচ্ছেটা বোধ হয় অঙ্কুরেই বিনষ্ট হয়ে গেছে আর্চারের।

২০১৫ সাল থেকে ইংল্যান্ডেই আছেন। সাসেক্সের হয়ে খেলছেন আর্চার। ফাস্ট বোলিংয়ের সঙ্গে তার হার্ড হিটিং ব্যাটিংটাও ভালোই কাজে লাগাচ্ছে ইংলিশ ক্লাবটি। সামনে হয়তো জাতীয় দলেও কাজে লাগবে!

আসলে ইংল্যান্ড জাতীয় দলে খেলার শর্ত কিছুটা পরিবর্তন হওয়াতেই আর্চারের দরজা খুলে যাচ্ছে। আগে নিয়ম ছিল, জাতীয় দলে খেলার যোগ্য হতে হলে বিদেশি কোনো খেলোয়াড়কে কমপক্ষে ৭ বছর ইংল্যান্ডে থাকতে হবে। বুধবার লর্ডসে বোর্ড মিটিংয়ের পর সেটা কমিয়ে করা হয়েছে তিন বছর (বছরের কমপক্ষে ২১০ দিন থাকতে হবে ইংল্যান্ডে)।

নতুন নিয়ম চালু হবে ২০১৯ সালের জানুয়ারি থেকে। অর্থাৎ ওই মাসের শেসের দিকে ক্যারিবীয়ান সফরেই ইংল্যান্ডের পক্ষে অভিষিক্ত হতে পারবেন আর্চার। মার্চে ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপেও খেলার সুযোগ থাকবে তার।