জাবিতে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক সভা

বৃহস্পতিবার, নভেম্বর ২৯, ২০১৮

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ‘উত্ত্যক্তকরণ, যৌন নিপীড়ন প্রতিরোধে মহামান্য হাইকোর্ট বিভাগের রায় বাস্তবায়ন’ বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জহির রায়হান মিলনায়তনের সভা কক্ষে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মতবিনিময় সভায় এ মন্তব্য করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত এ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, “সচেতনতাই পারে নারীর বিরুদ্ধে সহিংসতা ও যৌন নিপীড়ন প্রতিরোধ করতে। এক্ষেত্রে শুধু নারীরা সচেতন হলেই চলবে না, নারীর পাশাপাশি পুরুষদেরকেউ সচেতন হতে হবে এবং পাশে দাড়াতে হবে এগিয়ে আসতে হবে। এগিয়ে যাওয়ার পথ তৈরির জন্য নিজেকেই উদ্যোগী হতে হবে।”

তিনি আরো বলেন, “সহিংসতা ও নিপীড়নের বিরুদ্ধে নারী-পুরুষ সবাইকে জাগতে হবে। সজাগ হবে, শুনতে হবে এবং পড়তে হবে। নিজের ভেতর প্রতিবাদ করার মানসিকতা সৃষ্টি করতে হবে। এ ধরনের অপরাধ প্রতিরোধের জন্য নিজেকে শারীরিক ও মানসিকভাবে সক্ষম হতে হবে এবং সবাইকে ঘুরে দাঁড়াতে হবে।”

ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের সহযোগিতায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম বলেন, “যৌন নিপীড়ন প্রতিরোধ একটি সামাজিক আন্দোলন। চিন্তা-চেতনায় সকলকে নারী-পুরুষের ভেদাভেদ ভুলে ‘মানুষ’ হতে হবে। মনোজগতকে বদলে দেয়ার মাধ্যমে যৌন নিপীড়ন মুক্ত সমাজ গড়ে তুলতে হবে।”

ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, অফিসার, কর্মচারিবৃন্দ অংশগ্রহণ করেন।