শীতকাল যেভাবে দূর রাখবেন পা ফাটাকে!

বুধবার, নভেম্বর ২৮, ২০১৮

লাইফস্টা্‌ইল ডেস্ক : শীতকাল আসার সঙ্গে সঙ্গেই যে সব সমস্যা আমাদের চিন্তার কারণ হয়ে দাঁড়ায়, তার মধ্যে অন্যতম হলো পা ফাটা। শীতে শুষ্ক আবহাওয়ার কারণে শরীরের ত্বকের আর্দ্রতা কমে যায় এবং এর ফলে পা ফাটতে থাকে। অনেকের আবার পা ফেটে রক্তও বের থাকে। ফাটা পা যেমন দেখতে খারাপ লাগে তেমনই কষ্টদায়কও।

তবে আপনি যদি চান, এই শীতে আপানি পা ফাটা থেকে মুক্ত থাকবেন। তাহলে সহজলভ্য দু’-তিনটি উপাদানই এর জন্য যথেষ্ট। এই উপায়ে পায়ের যত্ন নিলে গোটা শীতকাল পা তো ফাটবেই না, বরং রুক্ষ ও ফেটে যাওয়া ত্বকের অংশও মোলায়েম হয়ে উঠবে।

জেনে নিতে পারেন কী উপায়ে পা ফাটা থেকে দূরে রাখবেন নিজেকে

একটি পাত্রে নারকেল তেল বা অলিভ অয়েল নিন। এতে মিশিয়ে নিন গরম গলানো মোম। মোম জমে যাওয়ার আগেই সামান্য গরম এই মিশ্রণ লাগিয়ে রাখুন পায়ের তলায়। তবে এর পর খুব বেশি হাঁটাচলা করবেন না, তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে এই প্রক্রিয়া অবলম্বন করতে পারলে ভাল হয়। সকালে উঠে পায়ে জমে যাওয়া মোম-তেলের মিশ্রণ ফেলে দিয়ে ধুয়ে নিন। শীতে প্রায় রোজই এই উপায়ে যত্ন নিতে পারেন পায়ের তলার। এতে পা ফাটা দূর হওয়ার সঙ্গে পায়ের তলা পরিষ্কার ও নরম থাকবে। আরও ভাল ফল পেতে সপ্তাহে দু’-তিন দিন এই মিশ্রণের সঙ্গে কয়েক ফোঁটা মধুও মেশাতে পারেন।