বগুড়া-৬ আসনে খালেদা জিয়ার বিকল্প প্রার্থী ফখরুল

বুধবার, নভেম্বর ২৮, ২০১৮

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসনে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিকল্প প্রার্থী হচ্ছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ বুধবার এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রির্টানিং অফিসারের কার্যালয়ে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা চলছে বলে জানা গেছে।

বগুড়া-৬ আসনে লড়ার জন্য এর আগে দুজনকে মনোনয়নপত্র দেয় বিএনপি। তারা হলেন-দলের চেয়ারপারসনের উপদেষ্টা বগুড়া পৌর মেয়র অ্যাডভোকেট মাহবুবর রহমান ও জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা।

এর আগে এ আসন থেকে খালেদা জিয়া টানা তিনবার (৯৬, ২০০১ এবং ২০০৮) এমপি নির্বাচিত হয়েছিলেন। এবারও তার নামে দলীয় মনোনয়ন কেনা হয়েছিল এই আসনসহ ফেনী-১ ও বগুড়া-৭ আসনে। বগুড়া-৭ (শাজাহানপুর-গাবতলী) আসনে গাবতলী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান মোরশেদ মিল্টনকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

২ বছরের বেশি দণ্ডপ্রাপ্ত কারো পক্ষে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই- গতকাল উচ্চ আদালতের এমন আদেশের পর খালেদা জিয়ার বদলে অন্যদেরকে প্রার্থী করার সিদ্ধান্ত নেয় বিএনপি। সে অনুযায়ী মির্জা ফখরুল বগুড়া-৬ আসনে এবং দলের সিনিয়র নেতা আব্দুল আউয়াল মিন্টু ফেনী-১ আসনে নির্বাচন করবেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও অরফানেজ ট্রাস্টের দুটি মামলায় ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত হয়ে কারাগারে আছেন খালেদা জিয়া।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, আজই মনোনয়ন জমা দেয়ার শেষ দিন। মনোনয়ন যাচাই-বাছাই হবে ২ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর। ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর।