নিউজিল্যান্ডের বিপক্ষে যেসব রেকর্ড গড়লেন ইয়াসির

মঙ্গলবার, নভেম্বর ২৭, ২০১৮

স্পোর্টস ডেস্ক : এই টেস্ট ইতিহাসে ইয়াসিরের টেস্ট হিসেবেই বিখ্যাত হয়ে থাকবে। পাকিস্তান-নিউজিল্যান্ড আবুধাবি টেস্টের তৃতীয় দিনটা শুধুই ছিল এই লেগ স্পিনারের।

পাকিস্তানের এই লেগ স্পিনার যে একদিনেই নিয়েছেন ১০ উইকেট! ইয়াসিরের ঘূর্ণিপাকে পড়ে সোমবার তৃতীয় দিনে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে গেছে মাত্র ৯০ রানে। ইয়াসির একাই নিয়েছেন ৮ উইকেট। ফলোঅনে পড়ে দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ১৩১ রান। এই ২টি উইকেটও ইয়াসিরের।

দুবাই টেস্টে প্রথম ইনিংসে ইয়াসির ৮ উইকেট নিয়েছেন ৪১ রানে, পাকিস্তানের তৃতীয় সেরা বোলিং এটি। পাশাপাশি পাকিস্তানের প্রথম বোলার হিসেবে তিনি টেস্টের একদিনে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন। সবশেষ একদিনে ১০ উইকেট নিয়েছিলেন ভারতের অনিল কুম্বলে, ১৯৯৯ সালে।

এর আগে ১৯ বছর আগে দিল্লিতে পাকিস্তানের বিপক্ষে সে ম্যাচে কুম্বলে এক ইনিংসেই নিয়েছিলেন ১০ উইকেট। পাকদের লজ্জাই দিয়েছিলেন কুম্বলে। কুম্বলে-ইয়াসির ছাড়া একদিনে ১০ উইকেট নেওয়ার কীর্তি আছে আরো দুজনের- ইংল্যান্ডের সিডনি বার্নস ও জিম লেকার। ১৯৫৬ সালে ম্যানচেস্টারে লেকারের সে ম্যাচটা বিখ্যাত হয়ে আছে ইনিংসে ১০ ও ম্যাচে ১৯ উইকেট নেওয়ার জন্যও।

মাত্র ৯০ রানে অলআউট হয়ে ফলো অনের শিকার হয় কিউইরা। পাকিস্তানের ৪১৮ রানের জবাবে বিনা উইকেটে ২৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিল নিউজিল্যান্ড। জিত রাভাল ও টম ল্যাথামের উদ্বোধনী জুটিতেই ৫০ রান তুলে ফেলেছিল কিউইরা। একটা সময় স্কোর ছিল ১ উইকেটে ৬১। এরপর ২৯ রান তুলতেই তারা হারায় শেষ ৯ উইকেট!

এরপর আরো ভয়ঙ্কর হয়ে ওঠেন ইয়াসির শাহ। উদ্বোধনী জুটি ভাঙার পর লাঞ্চ বিরতির আগে ইয়াসির এক ওভারেই তুলে নেন আরো ৩ উইকেট! সে ওভারে তিনি দেননি কোনো রানও। বিরতির পর নিজের দুই ওভারে ইয়াসির নেন ২টি করে উইকেট। তাতেই কেন উইলিয়ামসনের নেতৃত্বে সর্বনিম্ন ৯০ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

রীতিমত তান্ডব চালিয়েছেন ইয়াসির শাহ। দুই ওপেনার রাভাল (৩১) ও ল্যাথাম (২২) ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু উইলিয়ামসন। তিনে নেমে শেষ পর্যন্ত ২৮ রানে অপরাজিত ছিলেন তিনি। ৪ থেকে ৯ নম্বরে নামা ছয় ব্যাটসম্যানের পাঁচজনই ডাক মেরেছেন! সব মিলিয়ে ইনিংসে ডাক মেরেছেন ছয়জন, টেস্টের এক ইনিংসে যা যৌথভাবে সর্বোচ্চ।

৩২৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে নেমে ১০ রানেই রাভালের উইকেট হারায় নিউজিল্যান্ড। এবারও ঘাতক হয়ে আবির্ভূত হন সেই ইয়াসিরই। স্টাম্পড হয়ে ফেরেন রাভাল। ৬৬ রানে উইলিয়ামসনও (৩০) ফেরেন ইয়াসিরের শিকার হয়ে, উইকেটকিপারকে ক্যাচ দিয়ে। সবমিলিয়ে এই টেস্টে দুর্দান্ত খেলছেন ইয়াসির শাহ।