বিএনপির মনোনয়ন পেলেন আ.লীগের এমপি রনি

সোমবার, নভেম্বর ২৬, ২০১৮

ঢাকা : একাদশ জাতীয় নির্বাচনে পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসন থেকে ধানের শীষ প্রতীকের মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি।

সোমবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় গুলশানে চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কার্যালয় থেকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের হাত থেকে মনোনয়নের চিঠি নেন তিনি।

১৯৬৭ সালে ফরিদপুর জেলার সদরপুর উপজেলার অতি সাধারণ মুসলিম পরিবারে গোলাম মাওলা রনির জন্ম। শিক্ষা ও কর্মজীবনের বিভিন্ন পর্যায়ে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে পৃথিবীর অনেক দেশ ভ্রমণের সুযোগ হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি। একই বিষয়ে লন্ডন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন। কর্মজীবন শুরু সাংবাদিকতা দিয়ে।

আশির দশকের শেষ দিকে দেশের কয়েকটি প্রথিতযশা দৈনিক, সাপ্তাহিক পত্রিকার বার্তা বিভাগ ও সম্পাদনা বিভাগে কাজ করার অভিজ্ঞতা দিয়ে পেশা পরিবর্তন। পরবর্তীকালে কয়েকটি বহুজাতিক ব্যবসা প্রতিষ্ঠানে চাকরির সুবাদে আন্তর্জাতিক ব্যবসার ধরন ও প্রকৃতির ওপর সম্যক ধারণা লাভ এবং ১৯৯১ সাল থেকে নিজের ব্যবসা শুরু করেন।

ব্যবসা-বাণিজ্যে সফলতা লাভের পাশাপাশি বিভিন্ন জনকল্যাণ কর্মকাণ্ড শুরু এবং সেই পথ ধরেই জাতীয় রাজনীতিতে প্রবেশ। পটুয়াখালী জেলার দশমিনা-গলাচিপা উপজেলাদ্বয় নিয়ে গঠিত সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে তিনি এমপি হন ৯ম জাতীয় সংসদ নির্বাচনে।

খোলামেলা বক্তব্য, সাবলীল উপস্থাপনা ও পত্র-পত্রিকায় প্রকাশিত ব্যতিক্রমী কলামের জন্যে ইতিমধ্যে তিনি বাংলাদেশের সর্বত্র ব্যাপকভাবে পরিচিতি লাভ করেছেন। তার বিভিন্ন লেখা ও বক্তব্য বহুবার জাতীয় ইস্যুতে টক অব দি কান্ট্রি-তে পরিণত হয়। এসব কারণে গোলাম মাওলা রনি দেশের রাজনৈতিক অঙ্গনে অন্যতম আলোচিত ব্যক্তিত্ব।

ব্যক্তিগত জীবনে স্ত্রী কামরুন নাহার রুনু আর রনি দম্পতির সংসারে দুই ছেলে ও এক কন্যা সন্তান রয়েছে।