যে খাবারগুলো একসাথে খাওয়া বেশি উপকারি!

রবিবার, নভেম্বর ২৫, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : প্রতিদিনের খাদ্যতালিকায় কিছু স্বাস্থ্যকর খাবার রাখা খুবই জরুরি। কিছু খাবার আপনার ওজন নিয়ন্ত্রণে রাখে, আবার কিছু খাবার বিভিন্ন অসুখের জন্য ভাল। তবে এমন কিছু খাবারও আছে যা একসাথে খেলে উপকারিতা বেড়ে যায় অনেক গুণ।

ক্যান্সারের ঝুঁকি কমাতে

আপেল ও বেদানা এ দুইটি ফলই বেশ স্বাস্থ্যকর। যার মধ্যে থাকা রাসায়নিকের জুটি ক্যান্সার কোষ ধ্বংস করতে সক্ষম। ক্যান্সার দূরে রাখতে ফ্রুট সাল্যাদের সাথে মিশিয়ে খেতে পারেন আপেল, বেদানার দানা ও ওয়ালনাট।

কোলেস্টেরলের ক্ষতি কমাতে

হার্টের উপকারের জন্য ব্রকোলি ও সোবা নুডলস এক সাথে খেতে পারেন। সোবা নুডলস হলো জাপানিজ এক ধরনের নুডলস। যা হৃদযন্ত্রের কোলেস্টেরলের খারাপ প্রভাব রোধ করে। ব্রকোলি, টমেটো ও কমলা জাতীয় ফলে ভিটামিন সি থাকে। তাই সেদ্ধ সোবা নুডলসের সাথে খেতে পারেন ব্রকোলি বা টমেটো।

সারাদিন নিজেকে সতেজ রাখতে

ছোলা পেঁয়াজ ও রসুন দিয়ে রান্না করে খেলে তা আপনাকে সতেজ রাখবে সারা দিন। বিশেষ করে মাসিকের আগে নারীদের ক্লান্তি কমাতে পারে এটি। শরীরে আয়রনের অভাব হলে ক্লান্তি লাগতে পারে। পেঁয়াজ ও রসুনে থাকা সালফার যৌগ, ছোলায় থাকা আয়রন ও জিঙ্ক শরীরে শোষণ করতে সাহায্য করে।

হৃদরোগের ঝুঁকি কমাতে

গ্রিন টিয়ের সাথে মিশিয়ে নিতে পারেন কিছুটা কমলা বা লেবুর রস। প্রতিদিন এক কাপ গ্রিন টি খেলে হৃদরোগে মৃত্যু ঝুঁকি কমে।

মাসিকের ব্যথা কমাতে

মাসিকের ব্যথা কমাতে পারে সামুদ্রিক মাছ ও তিল। তিলের বীজ দিয়ে মাছ রান্না করতে পারেন। তিলের পাশাপাশি মাছের সাথে খেতে পারেন পনির, দই বা দুধ, কাঠবাদাম ও শাক।