তারকাদের মধ্যে মনোনয়ন পেলেন যারা

রবিবার, নভেম্বর ২৫, ২০১৮

ঢাকা: দলীয় প্রার্থীদের একাদশ জাতীয় নির্বাচনে চিঠি দেয়া শুরু করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। রোববার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় প্রার্থীদের চিঠি দেওয়া শুরু হয়। চিঠি বিতরণ করছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

দলীয় মনোনয়নের চিঠি যাঁরা পেয়েছেন, তাঁদের একটি তালিকা আওয়ামী লীগ সূত্রের কাছ থেকে পাওয়া গেছে। এই তালিকা তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি। তবে আওয়ামী লীগ শিগগির চূড়ান্ত তালিকা প্রকাশ করবে বলে জানা গেছে।

নৌকা মার্কা নিয়ে নির্বাচনের আগ্রহ প্রকাশ করেছিলেন তারকাদের অনেকেই। কিন্তু মনোনয়নে পিছিয়ে রয়েছে তারা।

শেষ খবর পাওয়া পর্যন্ত তারকাদের মধ্যে মনোনয়ন পেয়েছেন আসাদুজ্জামান নূর (নীলফামারী-২), কণ্ঠশিল্পী মমতাজ (মানিকগঞ্জ ২), নাইমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ-১) ও মাশরাফি বিন মুর্তজা (নড়াইল-২)।

তবে, আওয়ামী লীগের হয়ে মনোনয়ন কিনেছিলেন আসাদুজ্জামান নূর, ফারুক, কবরী, শাকিল খান, মমতাজ, তারানা হালিম, ডিপজল, শমী কায়সার, রোকেয়া প্রাচী, তারিন, নাঈমুর রহমান দুর্জয়, মাশরাফি বিন মর্তুজা, জ্যোতিকা জ্যোতি, সিদ্দিকুর রহমানসহ আরও অনেকে।

অন্যদিকে বিএনপি থেকে মনোনয়নপত্র কিনেছেন একঝাঁক তারকা। সিরাজগঞ্জ-১ আসন থেকে মনোনয়ন চাইছেন কণ্ঠশিল্পী কনক চাঁপা। সিলেট-৬ আসন থেকে বিএনপির মনোয়নয়পত্র কিনেছেন চিত্রনায়ক হেলাল খান।

দীর্ঘদিন বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত কণ্ঠশিল্পী বেবী নাজনীন। তিনিও এবার অংশ নিতে চান নির্বাচনে। নীলফামারী-৪ আসন থেকে মনোনয়নপত্র কিনেছেন তিনি।

বিএনপি থেকে নির্বাচনে অংশ নিতে চান কণ্ঠশিল্পী মনির খানও। ঝিনাইদহ-৩ আসন থেকে নির্বাচন করার জন্য বিএনপির মনোনয়নপত্র কিনেছেন তিনি।

এবার দেখার পালা আওয়ামী লীগ মনোনয়ন দেয়ার ক্ষেত্রে তারকাদের এড়িয়ে চললেও বিএনপি কোন পথে হাঁটে।

দলীয় সূত্রে জানা গেছে, বেশিরভাগ আসনে আগেই দলীয় প্রার্থী চূড়ান্ত করে রেখেছিল আওয়ামী লীগ। বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও প্রতিষ্ঠানের জরিপ এবং তৃণমূলের মতামত নিয়ে প্রার্থী ঠিক করে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দলীয় মনোনয়ন বোর্ড। মনোনয়ন নির্ধারণে শেখ হাসিনার কথাই শেষ কথা।

দলীয় মনোনয়ন ঠিক হয়ে গেলে মহাজোটের শরিকদের সঙ্গে আসন বণ্টন দিয়ে এতদিন প্রার্থীদের নাম ঘোষণা করা হয়নি। দলীয় সূত্রে জানা গেছে, মহাজোটের শরিকদের সঙ্গেও আওয়ামী লীগের আসন বণ্টন নিয়ে সমঝোতা হয়ে গেছে।

এর পরই আজ সকাল থেকে দলীয় প্রার্থীদের মনোনয়ন টিকিট দেয়া শুরু করে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগামীকাল সোমবার বিকেল সাড়ে তিনটায় আনুষ্ঠানিকভাবে মহাজোটের তিনশ’ আসনের দলীয় মনোনয়নের তালিকা প্রকাশ করা হবে।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয়ে আজ অনানুষ্ঠানিকভাবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বাক্ষর সম্বলিত প্রার্থীদের দলীয় মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে। যে সকল আসনে জোটের শক্তিশালী প্রার্থী নেই বা আওয়ামী লীগের শক্তিশালী প্রার্থী রয়েছে সে আসনগুলোতেই দলীয় প্রার্থীদের মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে।’

সেতুমন্ত্রী কাদের আরও বলেন, জোটের শরীকদের ৬৫ থেকে ৭০টি আসন দেয়া হবে। তবে এ সংখ্যা ৭০’র বেশি হবে না।