ইসির কাছে ২০ দলের ১৩ দফা দাবি

রবিবার, নভেম্বর ২৫, ২০১৮

ঢাকা : কোনো অফিসারের বিরুদ্ধে শাস্তি চায় না ২০ দল তবে পক্ষপাতদুষ্টদের বদলি চায় তারা। ডিসি ও এসপিদের বদলি দেওয়ার তাগাদা করা হয়েছে ২০ দলের পক্ষে।

এছাড়াও সরকারের সঙ্গে সৌহাদমুলক সম্পক যাদের তাদের ব্যপারে আপত্তি রয়েছে এই জোটের। গ্রেফতার, আটক ও হয়রানি থেকে যেন প্রশাসন বিরত থাকে তা জানাতেই কমিশনে যান ২০ দলের নেতাকর্মীরা। রোববার ২০ দলের পক্ষে এসব দাবি করা হয়।

সরকারের সুদূরপ্রসারী ভাবনা থেকে যে মামলা (গায়েবি) তা ৩০ তারিখ অব্দি বন্ধ রাখার আহ্বান জানানো হয় ২০ দলীয় জোটের পক্ষে। ভোট বুথ থেকে কোনো এজেন্টদের যেন আটক না করা হয় সে ব্যাপারেও বলেছেন তারা। এসব যদি না করে তাহলে কমিশনও পক্ষপাতদুষ্ট।

রিটার্নিং কর্মকর্তা ছাড়া কেউ যেন ফলাফল ঘোষণা না করে এবং সাংবাদিকরা যাতে কেন্দ্রে যেতে পারে সে ব্যাপারেও বলা হয়েছে তাদের দাবিতে। ১১ তারিখ থেকে যেন ম্যাজিস্ট্রেট দেওয়া হয়। ইভিএম নিয়ে ধোয়াসা আছে- এটা যেন ব্যবহার করা না হয়। ব্যবহার যেহেতু সরকার জানে সুতরাং এটাতে কারচুপি হতেই পারে বলে তারা অভিযোগ করেছে এই ১৩ দফা দাবিতে।

নিবন্ধিত দলের সভাপতি, সেক্রেটারিকে যেন স্পেশাল নিরাপত্তা দেওয়া হয়- তাও বলা হয়েছে। কারো বিরুদ্ধে ব্যবস্থা নয়, গণতন্ত্রের বিকাশ চায় ২০ দল।