যুবরাজের কল রেকর্ডিং: ‘খাশোগিকে নিস্তব্ধ করে দাও’

শুক্রবার, নভেম্বর ২৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি রাজতন্ত্র বিরোধী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশের প্রমাণ স্বরূপ মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইয়ের হাতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কল রেকর্ডিংয়ের খবর বের হয়েছে।

বৃহস্পতিবার তুরস্কের দৈনিক হুরিয়াতে সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে সিআইএর পরিচালক গীনা হ্যাস্পেল তুরস্কের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় তাদের কাছে খাশোগি হত্যার নির্দেশ বিষয়ক কল রেকর্ডিং আছে বলে ইঙ্গিত দেন। ওই টেলিফোন কলে সাংবাদিক জামাল খাশোগির কণ্ঠ থামিয়ে দেওয়ার নির্দেশনা দেন সৌদি যুবরাজ।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ বলছে, টেলিফোনে সৌদি যুবরাজ এ নির্দেশনা দেন তারই ভাই ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে।

হুরিয়াতের সাংবাদিক আব্দুল কাদির সেলভি একটি নিবন্ধে তিনি বলেন, ‘অন্য একটি কথোপকথনের রেকর্ডিং রয়েছে। আর এই কথোপকথন হয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ ও তার ভাইর মধ্যে।

এর আগে খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের জরিত থাকার বিষয়ে সিআইএ তথ্য দেয়।

গতমাসে তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র সংগ্রহ করতে গিয়ে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি। হত্যাকাণ্ডের শিকার হওয়ার আগে আমেরিকায় বসবাসরত খাশোগি ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন।

এদিকে সম্প্রতি সৌদি সরকার খাশোগিকে হত্যার দায়ে পাঁচ জনকে হত্যার আদেশ দিয়েছে। খাশোগিকে হত্যার পর টুকরো টুকরো করার কথাও স্বীকার করেছেন দেশটির অ্যাটর্নি জেনারেল সৌদ আল মোজেব। কিন্তু এখনো খাশোগির মৃতদেহ পাওয়া যায়নি।

তথ্যসূত্র: রয়টার্স।