ফুসফুস ক্যানসার সম্পর্কে সতর্ক হোন

শুক্রবার, নভেম্বর ২৩, ২০১৮

লান্স বা ফুসফুসের ক্যানসার বিশ্বজুড়ে পুরুষের মধ্যে সর্বাধিক বেশি দেখা যায়। নারীরা এ ক্ষেত্রে চতুর্থ অবস্থানে।

এ ক্যানসার দুধরনের হতে পারে-১. প্রাথমিক (উৎপত্তি ফুসফুসে) এবং ২. সেকেন্ডারি (শরীরের অন্য কোথাও ক্যানসার হয়েছে। সেখান থেকে রক্তের মাধ্যমে ফুসফুসে এসে বাসা বাঁধতে পারে)। প্রাথমিকভাবে ফুসফুসের ক্যানসার হওয়ার কারণ ধূমপান। যারা ধূমপায়ী নন, তাদের ফুসফুসের ক্যানসার হবে না, এ কথা বলা যাবে না। কারণ ক্যানসার হওয়ার রয়েছে আরও কারণ। যেমন-বংশগত (জেনেটিক), কারখানা ও খনি শ্রমিক।

ক্রনিক ফুসফুসের প্রদাহ একটি মারাত্মক ব্যাধি। এগুলোর মধ্যে স্মল সেল ক্যানসার অল্প সময়ে দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে। এ ক্যানসারের লক্ষণ ফুসফুসের অন্য সাধারণ অসুখের মতোই। যেমন-বুকব্যথা, কাশি, শ্বাসকষ্ট, খাবারে অরুচি, রাতে ঘুম কমে যাওয়া, গলার রগ ফুলে যাওয়া, গলা ও মুখমণ্ডল ফুলে যাওয়া, বমি বমি ভাব হওয়া, কাশিতে রক্ত যাওয়া ইত্যাদি একাধিক অথবা সবগুলো লক্ষণ একসঙ্গে দেখা দিতে পারে। বুকের এক্স-রে করলে অনুমান করা যায় রোগ সম্পর্কে। তবে ফুসফুসের যক্ষ্মা ও ক্যানসার এক্স-রেতে প্রায় একই রকম মনে হয়।

বুকে পানি জমে যাওয়ায় শ্বাসকষ্ট বাড়তে পারে। ক্যানসার কিনা তা নিশ্চিত হতে হলে ব্রংস্ককোপি বায়পসি করতে হবে। ব্রংস্ককোপিতে টিস্যু আনা সম্ভব না হলে এফএনএসি, কোর বায়পসি করা যেতে পারে। প্রয়োজনে সিটি গাইডেড এফএনএসি করা যেতে পারে। এ পদ্ধতিতে রোগ নির্ণয়ের হার ৯৯ শতাংশ। এরপর চিকিৎসার প্রয়োজনে রক্তের বিভিন্ন রকমের পরীক্ষা, ইকোকার্ডিওগ্রাফি ও আল্টাসনোগ্রাফি করা যেতে পারে । ফুসফুসের ক্যানসার অন্য ক্যানসারের মতোই। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে সার্জারি করা যেতে পারে।

তবে স্মল সেল ক্যানসার হলে অপারেশন করা ঠিক নয়। অপারেশন করা সম্ভব না হলে কেমোথেরাপি ও রেডিওথেরাপি দিয়ে সফল চিকিৎসা করা যেতে পারে। পুরাল ফ্লুইড থাকলে ওয়াটার-সিল ড্রেইনের মাধ্যমে বুকের পানি বের করার পর প্লুরোডেসিস করতে হবে ইনজেকশন ব্লিওমাইসিনের মাধ্যমে। এ ক্যানসার প্রতিরোধে ধূমপান কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। কারণ ধূমপান এ ক্যানসার সৃষ্টিতে ৮০ ভাগ দায়ী। আসুন, ধূমপান পরিহার করি। নিজেরা ফুসফুস ক্যানসারের মতো মারাত্মক ব্যাধি থেকে দূরে থাকি এবং একটি সুস্থ জাতি গঠনে সহায়ক অবদান রাখি।

অধ্যাপক ডা. শেখ গোলাম মোস্তফা, অধ্যাপক ও বিভাগীয় প্রধান রেডিয়েশন অনকোলজি বিভাগ, এনআইসিআরএইচ
চেম্বার : রিলায়েন্স মেডিক্যাল সার্ভিস

মহাখালী টিবি গেট, ঢাকা

০১৮১৯২৩৯০১৭, ০১৮৩৫৯৬৮৫৮৯