কিংবদন্তি শচীন-গাভাস্কারকেও ছাড়িয়ে মুমিনুল

বৃহস্পতিবার, নভেম্বর ২২, ২০১৮

স্পোর্টস ডেস্ক: টেস্টে এক ভেন্যুতে (সিংহলিজ স্পোর্টস গ্রাউন্ড) সর্বোচ্চ ১১টি সেঞ্চুরির মালিক সাবেক লঙ্কান ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে। ক্রিকেটের ‘রোমান্টিক’ সমর্থকেরা ভাবতে পারেন, মুমিনুল একদিন এই পথে মাহেলা জয়াবর্ধনেকেও ছাপিয়ে যাবেন। হিসাবের পাতায় চোখ রাখলে এই ভাবনাটা মোটেই অমূলক মনে হবে না।

মুমিনুলের ক্যারিয়ারে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম সোনার অক্ষরে লিখা থাকবে। টেস্ট ক্যারিয়ারের ৮টি সেঞ্চুরির ৬টিই এই ভেন্যুতে করেছেন মুমিনুল। তারচেয়েও অবাক করার মতো পরিসংখ্যান, ২০১৩ সালে টেস্ট অভিষেক হওয়ার পর গত ৫ বছরে মুমিনুল যেখানে ৪টি সেঞ্চুরি করেছেন সেখানে ২০১৮ সালে এক বছরেই করেছেন ৪টি।

এর মধ্যে গেল জানুয়ারিতে চট্টগ্রামের এই ভেন্যুতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ইনিংসেই সেঞ্চুরি। এরপর সদ্য শেষ হওয়ার জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ১৬১ রানের অনবদ্য ইনিংস। এবং সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ করলেন ১২০ রান।

তবে এক ভেন্যুতে ৬ সেঞ্চুরি করে মুমিনুল এখন বিশ্ব কিংবদন্তিদের পাশে। তার আগে এমন কীর্তি গড়েছেন মাত্র চারজন। গ্রাহাম গুচ (লর্ডস), রিকি পন্টিং (অ্যাডিলেড ও সিডনি), ম্যাথু হেইডেন (মেলবোর্ন) ও মাইকেল ভন (লর্ডস)। এক মাঠে সর্বোচ্চ ৬টি করে সেঞ্চুরি আছে তাদের। এবার তাদেরই পাশে বসলেন মুমিনুল।

শুধু তাই নয়, এই কীর্তি গড়ে মুমিনুল ছাড়িয়ে গেছেন শচীন টেন্ডুলকার, জ্যাক হবস, হাবার্ট সাটক্লিফ, গ্যারফিল্ড সোবার্স, সুনীল গাভাস্কারদের মতো কিংবদন্তি তারকাদেরও। নির্দিষ্ট একটি মাঠে তাদের সেঞ্চুরি আছে সর্বোচ্চ ৫টি করে।

অতএব, এবার পাশের চেয়ারের চারজনকেও ছাড়িয়ে যাওয়ার সুযোগ মুমিনুলের সামনে। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে সেই অনন্য রেকর্ডটি নিশ্চয়ই নিজের করে নিতে চাইবেন বঙ্গদেশের ‘ব্রডম্যান’ খ্যাত এই বাঁহাতি লিটলমাস্টার।

এদিকে চলতি বছরে চার সেঞ্চুরি করে বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে ছুঁয়ে ফেলেছেন মুমিনুল। যেখানে কোহলিকে পেছনে ফেলেছেন ইনিংসের হিসেবে। ২০১৮ সালে এ পর্যন্ত চারটি সেঞ্চুরি করতে কোহলি যেখানে খেলেছেন ১৮টি ইনিংস মুমিনুলের সেখানে লেগেছে ১৩ ইনিংস। ভারতীয় অধিনায়ককে (৫৮.৭৯) স্ট্রাইকরেটেও পেছনে ফেলেছেন মুমিনুল (৬৬.৫৫)।