ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট হলেন দ. কোরিয়ার কিম

বুধবার, নভেম্বর ২১, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরীয় নাগরিক কিম জং ইয়াংকে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হয়েছে। দুবাইতে সংস্থাটির বার্ষিক সম্মেলনে ১৯৪টি সদস্য দেশ কিম জং ইয়াংকে নির্বাচিত করে।

খবর রয়টার্স।ইন্টারপোলের প্রেসিডেন্ট পদের লড়াইয়ে কিম জং ইয়াং আলেক্সান্ডার প্রোকোপচুকে হারিয়ে নির্বাচিত হয়েছেন। প্রেসিডেন্ট পদের জন্য লড়াইয়ে কিম জং ইয়াং এর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন রাশিয়ার আলেক্সান্ডার প্রোকোপচুক।

রাশিয়ার আলেক্সান্ডার প্রোকোপচুক নির্বাচিত হওয়ার সম্ভবনা ছিল বেশি কিন্তু প্রোকোপচুক নির্বাচিত হলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচকদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করবেন বলেও সংশয় ছিল কারও কারও মনে। তাই বুধবার প্রোকোপচুককে প্রত্যাখ্যান করে ইয়াংকে বেছে নিলো ইন্টারপোল সদস্যরা।

৫৭ বছর বয়স্ক কিম জং ইয়াং দক্ষিণ কোরীয়ার নাগরিক। এক সময় দক্ষিণ কোরীয়ার গুরুত্বপূর্ণ অঞ্চল গিয়নগির পুলিশ প্রধান হিসেবে কাজ করেছেন তিনি। এর আগে সাবেক প্রেসিডেন্ট মেং হংউইয়ের নিখোঁজ হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

সাবেক প্রেসিডেন্ট মেং হংউই গত সেপ্টেম্বরে চীনে গিয়ে ‘নিখোঁজ’ হওয়ার পর বুধবার এ নির্বাচনের আয়োজন করা হয়। হংউই-এর বাকি দুই বছরের মেয়াদটুকুই শেষ করবেন জং ইয়াং।

উল্লেখ্য, গত ২৫ সেপ্টেম্বর চীনে গিয়ে নিখোঁজ হন মেং হংউই। পরে চীনের দুর্নীতি বিরোধী কমিশন তাদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে জানায়, মেং হংউই তাদের তদন্তের আওতায় রয়েছেন।