বেরোবির ভর্তি পরীক্ষা: প্রতি আসনের বিপরীতে লড়বে ৫৪ জন

মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮

বেরোবি প্রতিনিধি : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ৬টি অনুষদে ২১টি বিভাগের অধীনে আবেদনপত্র জমা পড়েছে ৭০ হাজার ৬৬৭টি। এবারের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৩১৫টি আসনের বিপরীতে লড়বে ৫৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, নির্ধারিত সময়ে ‘এ’ ইউনিটে (কলা অনুষদ) আবেদন করেছে ১৮ হাজার ২৭০ জন, ‘বি’ ইউনিটে (সামাজিক বিজ্ঞান অনুষদ) ১৯ হাজার ৮১২ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য অনুষদ) ৮ হাজার ১২৩ জন, ‘ ডি’ ইউনিটে (বিজ্ঞান অনুষদ) ৮ হাজার ৯০১ জন, ‘ই’ ইউনিটে (প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ) ৬ হাজার ৯৬৬ জন এবং ‘এফ’ ইউনিটে (জীব ও ভূবিজ্ঞান অনুষদ) আবেদন করেছে ৮ হাজার ৫৯৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এছাড়া মুক্তিযোদ্ধা কোটা শতকরা পাঁচজন, ক্ষুদ্র নৃগোষ্ঠী শতকরা ১.৫ জন, প্রতিবন্ধী কোটা শতকরা একজন, পোষ্য কোটা শতকরা ২ জন এবং হরিজন কোটা শতকরা দশমিক ৫ জন নির্ধারণ করা হয়েছে যা মোট আসন সংখ্যার অতিরিক্ত বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বিশ্ববিদ্যালয়ের মোট ছয়টি অনুষদে ২১টি বিভাগের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ থেকে ৬ ডিসেম্বর। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটwww.brur.ac.bd তে পাওয়া যাবে।

প্রসঙ্গত, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয় গত ২৬ সেপ্টেম্বর এবং আবেদনের শেষ তারিখ ছিল ১৮ নভেম্বর রাত ১১টা পর্যন্ত।