উবারে ওঠার আগে খেয়াল রাখবেন যেসব বিষয়

মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮

ঢাকা : প্রযুক্তির এই যুগে আপনার যাতায়াতব্যবস্থা সহজ করতে দক্ষিণ-পূর্ব এশিয়ার ভারত, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের বেশকিছু শহরে উবার সার্ভিস শুরু করার পর সেসব শহরের যাতায়াতব্যবস্থা আরও সহজ হয়ে উঠছে। ফলে উবারের জনপ্রিয়তা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। উবারে ট্যাক্সি বা মোটরসাইকেলে আপনি সহজে যাতায়াত করতে পারবেন।

তবে আপনার নিরাপত্তার জন্য উবারে উঠার আগে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। আসুন জেনে নেই নিরাপত্তার স্বার্থে উবারে ওঠার আগে খেয়াল রাখুন যেসব বিষয়।

নিরাপত্তা
উবারে ওঠার আগে আপনার নিরাপত্তার স্বার্থে গাড়ির ভেতরে ও ব্যাগ বা লাগেজ রাখার অংশটি ভালোভাবে দেখে নিন। গাড়িতে কোনো ব্যাগ আছে কিনা। কারণ এখন অনেক গাড়িতে মাদকদ্রব্য থাকতে পারে। কখনো পুলিশ ধরলে আপনি বিপাকে পড়তে পারেন।

জিপিএস ট্র্যাকিং
যাতায়াত করার সময় উবারের ‘শেয়ার স্ট্যাটাস’ এবং ‘লাইভ জিপিএস ট্র্যাকিং’ ফিচার আপনার আপনজনদের নিশ্চিন্তে রাখে। এই ফিচারের সাহায্যে আপনি নিজেই দেখতে পারবেন যে আপনি কোথায় যাচ্ছেন এবং কোন পথ দিয়ে যাচ্ছেন। এছাড়া আপনি নির্দিষ্ট গন্তব্যের অতিরিক্ত ভাড়া আপনাকে গুনতে হবে না।

ড্রাইভার ছাড়া অন্য যাত্রী
উবারে ওঠার সময় একটি বিষয় অবশ্যই খেয়াল করুন। গাড়ির ভেতরে ড্রাইভার ছাড়া কোনো কোনো ব্যক্তি রয়েছে কিনা।যদি থাকে তবে অবশ্যই নামিয়ে দিন। গাড়িতে ড্রাইভারের সঙ্গে অন্য কোনো ব্যক্তি থাকলে আপনি ছিনতাইয়ের কবলে পড়তে পারেন।

হেলমেট
আইন অনুযায়ী, মোটরসাইকেলে ভ্রমণের সময় হেলমেট পরা বাঞ্ছনীয়। বাইক শেয়ারিং করার সময় হেলমেট পরার বিষয়টি উবার নিশ্চিত করে। এছাড়াও উবার মটোতে আপনি পাবেন ‘শেয়ার স্ট্যাটাস’, লাইভ জিপিএস ট্র্যাকিং, ভেরিফায়েড পার্টনার এবং টু-ওয়ে ফিডব্যাক সিস্টেম –এর মতো ফিচারগুলো।

হেল্পলাইন
উবারের অ্যাপে ন্যাশনাল হেল্পলাইন নম্বর ৯৯৯ অন্তর্ভুক্ত রয়েছে। জরুরি প্রয়োজনে অ্যাপ থেকেই আপনি হেল্পলাইন নম্বরে কল দিতে পারবেন এবং নিয়োজিত প্রতিনিধিরা তৎক্ষণাৎ আপনার সাহায্যার্থে এগিয়ে আসবে।