প্রার্থীদের গ্রিন সিগন্যাল দিচ্ছে আ.লীগ

সোমবার, নভেম্বর ১৯, ২০১৮

ঢাকা: একাদশ জাতীয় নির্বাচনে দলের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রস্তুত করতে দফায় দফায় বৈঠক করছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড। এই তালিকা প্রকাশ হতে আরো কয়েকদিন সময় লাগবে। তবে এরই মধ্যে অনেক প্রার্থীকেই মনোনয়নের গ্রিন সিগনাল দেয়া হচ্ছে। গ্রিন সিগনাল পেয়েছেন এমন ১৫ জন প্রার্থীর সঙ্গে কথা বলে বিষয়টি জানা গেছে। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণার আগে তারা নাম প্রকাশ করতে রাজি হননি।

সূত্রে জানা যায়, গতবছরই এক’শকে গ্রিন সিগনাল দিয়েছে দলের হাই-কমান্ড। এর মধ্যে সবাই বর্তমান সংসদ সদস্য। আর এ বছরের মাঝামাঝি সময়ে আরো পঞ্চাশ জনকে গ্রিন সিগনাল দেয়া হয়। এদিকে যেসব আসনগুলোতে প্রার্থী পরিবর্তন হবে সেসব স্থানে বিকল্প প্রার্থীদের প্রায় দুই বছর আগ থেকেই মাঠ গোছানোর জন্য বলা হয়েছিল। বর্তমানে এসব আসনের প্রার্থীদের গ্রিন সিগনাল দেয়া হচ্ছে।

তবে কিছু কিছু আসনের বিষয়ে কোন আগাম বার্তা দেয়া হচ্ছে না। এছাড়া শরিকদের জয়ী হওয়া দ্-ুএকটি আসনে পরিবর্তন আসলেও সেসব আসন এবং নতুন করে যেসব আসনে তাদের ছাড় দেয়া হবে তাতে কোন সিগনাল দেয়া হয়নি। এ বিষয়ে আওয়ামী লীগের একজন সভাপতিমন্ডলীর সদস্য বলেন, আগে ভাগে প্রার্থীদের প্রস্তুতি নেবার জন্য সিগনাল দেয়া বিষয়টি স্বাভাবিক। এটা অনেক আগ থেকেই চলে আসছে। বর্তমানে যাদের অবস্থান ভালো তাদের আগে থেকেই নির্বাচনের প্রস্তুতি নেয়ার জন্য বলা হচ্ছে।

বিগত ঢাকা উত্তর ও গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনের সময় দেখা গেছে, আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণার আগেই দলের সিগনাল দেয়া হয়েছিল তৈরী পোষাক ব্যবসায়ী বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম ও গাজীপুর সিটির বর্তমান মেয়র জাহাঙ্গীর আলমকে। তখন তারা গণমাধ্যমেও বলেছিলেন যে সিগনাল পেয়েই মাঠে নেমেছেন তারা। খোঁজ নিয়ে জানা যায়, গ্রিন সিগনাল পেয়ে বেশ উৎফুল্ল প্রার্থীরা। মাঠে নেমে পড়েছেন প্রার্থীর অনুসারিরা। প্রার্থীর অনুসারিরা ইতোমধ্যে এলাকাতে মিষ্টি বিতরণ করছেন। তবে শেষ পর্যন্ত দলের আনুষ্ঠানিক ঘোষণার পরেই স্বস্তি পাবেন তারা।

কিন্তু এই গ্রিন সিগনাল কার্যক্রমে কিছুটা সমস্যাও হচ্ছে। যাকে সিগনাল দেয়া হচ্ছে তিনিও মিষ্টি বিতরণ করছেন আবার যাকে দেয়া হচ্ছে না তিনিও মিষ্টি বিতরণ করছেন। আনুষ্ঠানিক ঘোষণা না থাকায় একজন প্রার্থীর দেখাদেখি অন্য প্রার্থীরাও গ্রিন সিগনালের দাবি করছেন। ফলে একই আসনে একাধিক গ্রিন সিগনালের প্রার্থী হয়ে গেছে। এ নিয়ে স্থানীয় নেতাকর্মীসহ জনগণ বিভ্রান্তিতে রয়েছে।

এদিকে জোটের গ্রিন সিগনাল পাবার চেষ্টা করছেন আওয়ামী লীগের শরিকরা। এ নিয়ে চলছে দেন দরবার। শরিকদগুলো অবশ্য ইতোমধ্যে তাদের কিছু প্রার্থীদের বিষয়ে গ্রিন সিগনাল দিয়েছে যে জোটের মনোনয়নের জন্য তার আসনটি নিয়ে দেনদরবার করা হবে। তাই ভাল করে যেন কাজ করেন।

দলীয় সূত্র জানায়, ইতোমধ্যে আওয়ামী লীগের রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের প্রার্থী চূড়ান্ত সম্পন্ন হয়েছে। সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় বাদ বাকি বিভাগের প্রার্থীও চূড়ান্ত করার ব্যাপারে কাজ চলছে। এ নিয়ে গণভবনে দফায় দফায় বৈঠক চলছে।

এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল বলেন, বর্তমান সরকারের বেশিরভাগ মন্ত্রী ও এমপি এবারের নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হবেন না। গত ছয় মাস আগেও যারা এলাকার উন্নয়নে মনোনিবেশ করেছেন তারা মনোনয়ন পাবেন। তবে এবার মনোনয়নপ্রাপ্তদের মধ্যে নতুন মুখও থাকবে। আগামী চার পাঁচ দিনের মধ্যে দলসহ জোটের প্রার্থী চূড়ান্ত হবে।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন