সাবমেরিন ক্যাবলে সাগর পেরিয়ে সন্দ্বীপে বিদ্যুৎ

শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮

ঢাকা: সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সাগর পেরিয়ে জাতীয় গ্রিডের বিদ্যুৎ গেল হাতিয়ার সন্দ্বীপে। গতকাল বৃহস্পতিবার বিকাল ৫টায় সাবমেরিন ক্যাবলের সাহায্যে সন্দ্বীপে প্রথমবারের মতো জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, চট্টগ্রাম বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের আওতায় চট্টগ্রামের সীতাকু- থেকে সন্দ্বীপ পর্যন্ত ১৫ কিলোমিটার দীর্ঘ সাগর তলদেশে এই সাবমেরিন ক্যাবল স্থাপন করা হয়েছে। এতে সন্দ্বীপের চার লাখ অধিবাসী গ্রিডের বিদ্যুতের সুবিধার আওতায় এল।

বিদ্যুৎ বিভাগ জানায়, উপকূল থেকে ১৫ কিলোমিটারের ৩৩ কেভির দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে গ্রিড সংযোগ স্থাপন করা হয়েছে। এছাড়া সন্দ্বীপে ১৬ ও সীতাকু-ে ১০ কিলোমিটার ওভারহেড লাইন (মাটির ওপর) স্থাপন করা হয়েছে। প্রাথমিকভাবে একটি ক্যাবলের মাধ্যমে ১০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ সঞ্চালনের ব্যবস্থা করা হয়েছে। অন্য ক্যাবল রাখা হয়েছে বিকল্প হিসেবে। এগুলোর স্থায়ীত্বকাল ৫০ বছর। ১৪৪ কোটি টাকার প্রকল্পটি ২০১৪ সালের সেপ্টেম্বরে একনেক অনুমোদন করে। চীনা কোম্পানি জেডটিটি প্রকল্প বাস্তবায়ন করে।

পিডিবি জানায়, শুধু বিদ্যুৎই নয় এর মধ্যদিয়ে দ্বীপের মানুষের কাছে পৌছে দেওয়া হবে দ্রুতগতির ইন্টারনেট। বুধবার পর্যন্ত সন্দ্বীপে ডিজেল জেনারেটর দিয়ে শুধু পিক আওয়ারে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করে আসছিল পিডিবি। এখন সন্দ্বীপের বিদ্যুতের চাহিদা গড়ে এক দশমিক ৮০ মেগাওয়াট।