বাণিজ্যিক মধ্যস্থতায় ভারতই সেরা

বুধবার, নভেম্বর ১৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : বাণিজ্যে মধ্যস্থতাকারী দেশ হিসেবে ভারতকে সেরা বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে দীপাবলি উদযাপনের সময় তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি মোদীকে বন্ধু হিসেবে অখ্যায়িত করেন ট্রাম্প।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র জুড়ে পালিত হয়েছে দীপাবলি। সেই উপলক্ষে ভারতীয় কর্মীদের জন্য ছুটিও ঘোষণা করে ট্রাম্প সরকার।

হোয়াইট হাউসের রুজভেল্ট রুমে দীপাবলির প্রদীপ জ্বালানোর আগে ট্রাম্প বলেন, ‘ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক অত্যন্ত গভীর৷ প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বন্ধুত্বের জন্য আমি তার কাছে কৃতজ্ঞ৷’

মোদীর সঙ্গে অটুট বন্ধুত্বের কথা জানিয়ে দীপাবলির প্রদীপ জ্বালালেন ট্রাম্প। ভারতীয় সংস্কৃতিকে অক্ষুন্ন রেখে সেজে ওঠে হোয়াইট হাউসের ঐতিহাসিক রুজভেল্ট রুম।

এরপর ভারতের সঙ্গে বাণিজ্য নীতির বিস্তারকে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে ট্রাম্প বলেন, ‘ভারত জানে কীভাবে ব্যবসা করতে হয়। বানিজ্যে কীভাবে মধ্যস্থতা করতে হয়, সেই জ্ঞানও প্রখর। সেই কারণেই আমাদের বাণিজ্যিক সম্পর্ক এগিয়ে চলছে৷ তাই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করবে আমেরিকা।’

রুজভেল্ট রুমে উপস্থিত সকলের হাততালিতে ফেটে পড়ে। এদিন হোয়াই হাউসে আমন্ত্রিত ছিলেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত নভতেজ সিং সর্ণা, তার স্ত্রী অভীনা সর্ণা এবং তার বিশেষ সহায়ক প্রতীক মাথুর।

ভারতীয় রীতি নীতি মেনে হোয়াইট হাউসে ২০০৩ সাল থেকে দীপাবলি উদযাপন প্রথম শুরু করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

তথ্যসূত্র : জি নিউজ