যেসব ফুটবলাররা সংসদ নির্বাচনে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছেন

মঙ্গলবার, নভেম্বর ১৩, ২০১৮

স্পোর্টস রিপোর্টার:  সংসদ নির্বাচন খুব কাছেই। ঘোষিত সময়সূচি অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। নির্বাচনের উত্তাপটা টের পাওয়া যাচ্ছে। গত রোববার আওয়ামী লীগের পক্ষে নড়াইলের একটি আসন থেকে মনোনয়নপত্র কিনে সেই উত্তাপকে অন্য মাত্রা দিয়েছেন জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। গত নির্বাচনেই সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাঈমুর রহমান। মানিকগঞ্জ-১ আসন থেকে নাঈমুর এবারও নির্বাচন করবেন বলে জানা গেছে।

নির্বাচনের মাঠে পিছিয়ে থাকছেন না ফুটবলাররাও। সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য প্রস্তুতি নিচ্ছেন পাঁচ সাবেক তারকা ফুটবলার—আবদুস সালাম মুর্শেদী, দেওয়ান শফিউল আরেফিন টুটুল, খুরশিদ আলম বাবুল, আরিফ খান জয় ও আমিনুল হক। এদের মধ্যে আমিনুল ছাড়া বাকি সবাই আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করে ফেলেছেন। জাতীয় দলের সাবেক গোলরক্ষক আমিনুল নির্বাচন করবেন বিএনপির হয়ে।

সালাম সংসদ সদস্যই হয়ে আছেন। কিছু দিন আগেই খুলনা-৪ আসনের (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি। এবার ওই আসন থেকে নির্বাচন করার জন্য গত ৯ নভেম্বর মনোনয়নপত্র সংগ্রহ করে ১২ নভেম্বর জমা দিয়েছেন বলে জানালেন তার সমন্বয়কারী শাহীনা আক্তার। শফিউল আরেফিন টুটুল মনোনয়নপত্র নিয়েছেন মানিকগঞ্জ-২ আসন থেকে, ‘গতকালই আমি মনোনয়ন জমা দিয়েছি মানিকগঞ্জ-২ আসন থেকে।’ এর আগে ২০০১ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছিলেন টুটুল। এ ছাড়া আওয়ামী লীগের হয়ে মনোনয়ন কিনেছেন আবাহনী ও মোহামেডানের এক সময়কার তারকা মিডফিল্ডার খুরশিদ আলম বাবুল। তিনি নির্বাচন করতে চান টাঙ্গাইল-৬ আসন থেকে।

বর্তমান ক্রীড়া উপমন্ত্রী ও জাতীয় দলের সাবেক অধিনায়ক আরিফ খান জয়ের প্রস্তুতিও শেষের দিকে। তিনি আজ নেত্রকোনা-২ (সদর) আসন থেকে মনোনয়নপত্র কিনেছেন বলে জানিয়েছেন তার ভাই সাবেক ফুটবলার অমিত খান শুভ্র।

জয়ের জাতীয় দলের সতীর্থ আমিনুল বিএনপির হয়ে নির্বাচন করতে চান ঢাকা-১৬ আসন থেকে।

সূত্র জানিয়েছে, জাতীয় দলের সাবেক এই অধিনায়ক আগামীকাল এই আসনের মনোনয়নপত্র কিনবেন। বর্তমানে বিএনপির যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদকের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন তিনি।
ফুটবল অঙ্গনের আরেক বড় নাম মেজর (অব.) হাফিজউদ্দিন একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সাবেক বিএনপি সরকারের মন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ও সামলেছেন তিনি। বর্তমানে বিএনপির সহ সভাপতি মেজর হাফিজ বরাবরের মতো এবারও নির্বাচন করবেন ভোলার আসন থেকে।