নির্বাচন পেছানোর আর কোনো সুযোগ নেই: সিইসি

মঙ্গলবার, নভেম্বর ১৩, ২০১৮

ঢাকা: ৩০ ডিসেম্বরের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ পেছানোর আর কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা।
মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনের অডিটোরিয়ামে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং অফিসারগণের উদ্দেশ্যে ব্রিফিংয়ে এ কথা বলেন সিইসি।
সিইসি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রেক্ষাপট ভিন্ন। সবদলের উপস্থিতিতে অংশগ্রহণমূলক নির্বাচন চায় কমিশন। ৩০ ডিসেম্বরের পর নির্বাচনের তারিখ পেছানোর আর কোনো সুযোগ নেই।
তিনি বলেন, সরকার বহাল থেকে নির্বাচন সুষ্ঠু হয়, এবার প্রমাণ হবে।
উল্লেখ্য, ভোট পেছানো সংক্রান্ত বিভিন্ন জোটের চিঠির পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার নির্বাচনের তারিখের পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
পুনঃতফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২ ডিসেম্বর। ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর ভোটগ্রহণ করা হবে ৩০ ডিসেম্বর।
এর আগে গত ৮ নভেম্বর জাতির উদ্দেশে দেয়া ভাষণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। তফসিল অনুসারে, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সুযোগ ছিল ১৯ নভেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ২২ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর এবং ভোটগ্রহণ করার কথা ছিল ২৩ ডিসেম্বর।