একীভূত হলো বিসিএস ইকনমিক ও প্রশাসন ক্যাডার

মঙ্গলবার, নভেম্বর ১৩, ২০১৮

দীর্ঘ প্রক্রিয়া শেষে বিসিএস প্রশাসন ও ইকনমিক ক্যাডার একীভূত করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আজ মঙ্গলবার সন্ধ্যায় এ প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই আদেশ বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ-২০১৮ নামে অভিহিত হবে। এটি সরকারি গেজেট প্রকাশের তারিখ থেকে কার্যকর হবে। এই আদেশের অন্যান্য বিধানসাপেক্ষে, বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকনমিক) ক্যাডারকে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের সঙ্গে একীভূত করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, প্রশাসন ও ইকনমিক ক্যাডারের সব পদ ও জনবল প্রশাসন ক্যাডারের পদ ও জনবল হবে। বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সমন্বিত মেধা তালিকা অনুসারে পুলে যোগদানকারী ইকনমিক ক্যাডারের কর্মকর্তা এবং ইকনমিক ক্যাডারের কর্মকর্তাদের জ্যেষ্ঠতা নিজ নিজ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সঙ্গে নির্ধারিত হবে। এ ছাড়া সরকার কর্তৃক এ উদ্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী একীভূত ইকনমিক ক্যাডারের কর্মকর্তাদের সমপদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ এবং একীভূতকরণের সব প্রক্রিয়ার পূণাঙ্গ বাস্তবায়ন সম্পন্ন হবে।

দুই ক্যাডার একীভূত করার প্রস্তাবের সারসংক্ষেপ আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা জানান, ২০১৩ সালে দুই ক্যাডার একীভূত করার প্রক্রিয়া শুরু হওয়ার পর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি ২০১৭ সালে বিষয়টিতে অনুমোদন দেয়। সর্বশেষ গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী এ সংক্রান্ত সারসংক্ষেপ অনুমোদন করেন। তারপর দীর্ঘ দেড় মাসেরও বেশি সময় পর আইন মন্ত্রণালয় ভেটিং শেষ করে। আজ প্রজ্ঞাপন জারির মধ্য দিয়ে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো।