প্রথম দিনেই ১,৩২৬টি মনোনয়ন বিক্রি করেছে বিএনপি

সোমবার, নভেম্বর ১২, ২০১৮

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি চলছে বিএনপিতে। মনোনয়ন বিক্রির প্রথম দিন সোমবার (১২ নভেম্বর) প্রার্থীদের মধ্যে ১ হাজার ৩২৬টি মনোনয়ন ফরম বিক্রি শেষ করেছে বিএনপি। এদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে রাত ৮টায় পর্যন্ত চলে ফরম বিক্রি।

সোমবার রাতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী।

প্রথম দিনের তথ্য তুলে ধরে রিজভী জানান, সারা দিনে ১৩২৬ টি ফরম বিক্রি হয়েছে। এছাড়া মনোনয়ন সংগ্রহের সময় আরও ২ দিন বাড়িয়ে আগামী ১৬ নভেম্বর পর্যন্ত করা হয়েছে।

রিজভী জানান, আগামী ১৩ নভেম্বর এবং ১৪ নভেম্বরের মধ্যে পরিবর্তে ১৬ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। ওই দিন মনোনয়ন ফরম কেনা ও জমা দেয়া যাবে। ফরমের মূল্য ধরা হয়েছে ৫ হাজার টাকা। তবে জমা দিতে লাগবে ২৫ হাজার টাকা।

এদিকে দলটির বিশ্বস্ত সূত্র জানিয়েছে, সোমবার সন্ধ্যা ৭টা পর্যন্ত তারা ১ হাজার ১৯৮টি ফরম বিক্রি করেন। এর মধ্যে রংপুর বিভাগের জন্য ৪৬টি, রাজশাহীতে ১১১টি, বরিশালে ৬৮টি, খুলনায় ১১৯টি, সিলেটে ৪৬টি, চট্টগ্রামে ৮৮টি, কুমিল্লায় ৫০টি এবং ঢাকা-ময়মনসিংহে ৬৭০টি মনোনয়ন ফরম বিক্রি করা হয়েছে।

এর আগে সোমবার সকাল সাড়ে ১০টায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য ফেনী-১ আসনে মনোনয়ন ফরম কেনার মাধ্যমে ফরম বিক্রি কার্যক্রম শুরু হয়।

এদিকে প্রত্যেক বিভাগের প্রার্থীদের সুবিধার জন্যে আলাদা আলাদা বুথের ব্যবস্থা করে বিএনপি। এছাড়া মনোনয়ন প্রত্যাশীদের ব্যক্তিগত বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন ইত্যাদি বিল আগামী রবিবারের মধ্যে পরিশোধ করতে দলের পক্ষ থেকে প্রার্থীদের নির্দেশনা দেয়া হয়েছে।

প্রথম দিন চাপ থাকায় রাত ৮টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করা হয়। তবে আগামীকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একইভাবে মনোনয়ন ফরম বিক্রি করা হবে। বুধবারের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে।

উল্লেখ্য, গতকাল রবিবার পৃথক সংবাদ সম্মেলন করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট। এ ঘোষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেলে এক ভাষণে বিএনপি ও ঐক্যফ্রন্টকে স্বাগত জানান।