বায়ু দূষণে কমে যাচ্ছে স্মৃতিশক্তি

বৃহস্পতিবার, নভেম্বর ৮, ২০১৮

ঢাকা : বাতাসে লাগামছাড়া ধুলো, ধোঁয়া বুকের সংক্রমণ ও হাঁপানির মতো সমস্যার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তিরও বিপদ ডেকে আনছে। মার্কিন বিজ্ঞান পত্রিকা ‘প্রসেডিং অব ন্যাশনাল অকাডেমি অব সায়েন্সেস’-এ প্রকাশিত রিপোর্টে গবেষকেরা এমনই তথ্য তুলে ধরেছেন। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বায়ুদূষণের জেরে সব বয়সের নারী ও পুরুষের জীবনযাপনের মান কমে যাচ্ছে। বায়ুদূষণে বয়স্কদের স্মৃতিশক্তি কমে যাচ্ছে। নাম, শব্দ মনে রাখার শক্তি কমছে। শব্দবন্ধ তৈরি করে বাক্যগঠন বা সহজ হিসেব করার ক্ষেত্রেও সমস্যা হচ্ছে।

বিশেষজ্ঞেরা জানান, বায়ুদূষণের জেরে ফুসফুসে সংক্রমণ কিংবা শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে সতর্ক করা হচ্ছে। নতুন এই রিপোর্টে মস্তিষ্কে বায়ুদূষণের প্রভাবের বিষয়টি আরও বিপদের ইঙ্গিত দিচ্ছে। তার সর্বাধিক প্রভাব পড়ে শিশু ও বয়স্কদের মধ্যে। বুকের নানান রোগে আক্রান্ত হয়ে ভুগতে হয় তাদের। তার উপরে স্মৃতিশক্তি হারিয়ে যাওয়ার মতো বিপদ ঘটলে ভোগান্তি আরও বাড়বে।

চিকিৎসকরা জানাচ্ছেন, দূষণ গোটা শরীরেরই বিভিন্ন প্রত্যঙ্গে ক্ষতিকারক প্রভাব ফেলে। কিছু ক্ষেত্রে দূষণ ক্ষতি করছে তৎক্ষণাৎ। কিছু ক্ষেত্রে দীর্ঘস্থায়ী প্রভাব পড়ছে দূষণের। স্নায়ুর উপরে দূষণের প্রভাব দীর্ঘস্থায়ী। বায়ুদূষণের জেরে স্নায়ুর কর্মক্ষমতা কমে যাওয়ার ঝুঁকি রয়েছে।

সূত্র: আনন্দবাজার