ত্বকের বয়স কমাতে যা করবেন

রবিবার, নভেম্বর ৪, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : প্রতিদিনের খাদ্যাভ্যাস, ত্বকের অযত্ন এবং আবহাওয়া এই সকল কারণেই ত্বক নষ্ট হতে পারে। এছাড়াও বয়স হয়ে গেলে ত্বকে তো বয়সের ছাপ আরো ভালো করেই পড়ে যায়। বয়স হয়ে যাওয়ার পর বয়সের ছাপ পড়া এবং অল্প বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়ে যাওয়া দুটোই ভাবিয়ে তোলার মতো। তবে সবচাইতে গুরুত্বপূর্ণ ব্যাপার কি জানেন? প্রকৃতি সকল সমস্যার সমাধানের উৎস।

চলুন দেখে নেয়া যাক কিভাবে ত্বকের বয়স কমানো যায়-

যা যা লাগবে:
২-৩ টেবিল চামচ সিদ্ধ ভাত
১ টেবিল চামচ মধু
১ টেবিল চামচ দুধ

যেভাবে তৈরি করবেন:

১। প্রথমে ৩ কাপ ঠান্ডা পানিতে চাল ধুয়ে সিদ্ধ মাঝারি আঁচে সিদ্ধ করতে দিন। চাল সিদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলুন।

২। এবার ভাত ঠান্ডা পানিতে ধুয়ে চটকে নিন। এর সাথে গরম দুধ এবং মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন।

৩। এখন প্যাকটি ত্বকে লাগিয়ে নিন।

৪। ৩০- ৪০ মিনিট পর শুকিয়ে গেলে ভাতের মাড় দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

টিপস:
১। এই ভাতের মাড় ফ্রিজে সংরক্ষণ করতে পারেন ৪ দিন পর্যন্ত। এছাড়া বরফ তৈরি করে নিতে পারেন ভাতের মাড় দিয়ে। এই বরফ দিনে দুইবার ব্যবহার করতে পারেন।

ভাবছেন এই পদ্ধতিটি কীভাবে কমাবে ত্বকের বয়স? চলুন তাহলে জানিয়ে দিই এই ফেসমাস্কটির কার্যকারণ :

* চালের মধ্যে রয়েছে ত্বকের ক্ষতিপূরণের অসাধারণ গুণ যা ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি পূরণ করে দিতে সক্ষম। চালের লিনোলেইক এসিড এবং স্কোয়ালেন নামক উচ্চ ক্ষমতাসম্পন্ন অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ক্ষতি পূরণ করে এবং কোলাজেন টিস্যুর সার্বিক উন্নতিতে কাজ করে।

* স্কোয়ালেন নামক অ্যান্টিঅক্সিডেন্টটি ত্বক থেকে সূর্যরশ্মির মাধ্যমে হওয়া ক্ষতি পূরণেও বিশেষ ভূমিকা পালন করে এবং ত্বকে সূর্যরশ্মির কারণে পড়া রিংকেল দূর করতেও সহায়তা করে।

* চাল ত্বকের সার্বিক উন্নতিতে বিশেষভাবে কার্যকরী যার ফলে ত্বকের বয়সের ছাপ, রিংকেল এবং কোলাজেন টিস্যুর ক্ষতি পূরণ করে খুবই দ্রুত। এছাড়াও মধু ও দুধের গুণাগুণ তো রয়েছেই। আর একারণেই ত্বকের বয়স কমিয়ে দেয়ার ক্ষমতা রাখে এই মাস্কটি।