সংবিধানের ভিত্তিতে আলোচনা হবে: তোফায়েল

শনিবার, নভেম্বর ৩, ২০১৮

ঢাকা : সংলাপ-নির্বাচন হবে সংবিধানের ভিত্তিতে। অসংবিধানিক কোনো আলোচনা কিংবা প্রস্তাব গ্রহণ করা হবে না। এমনটিই জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

জাতীয় চার নেতার হত্যা দিবস উপলক্ষে আজ শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বিকল্পধারা সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে যারা এসেছেন তাদের সঙ্গে ভালো আলোচনা হয়েছে। সংলাপ ফলপ্রসূ হয়েছে।

তিনি বলেন, ড. কামাল হোসেনর নেতৃত্বে যারা এলেন তাদের দাবি সংসদ বিলুপ্ত করে নির্বাচন করতে হবে। এটা কেমন কথা। অন্যান্য দেশে বিশেষ করে ভারতেও তো সংসদ রেখেই নির্বাচন হয়। তবে আমাদের এখানে কেন সংসদ বিলুপ্ত করতে হবে।

দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগকে ফের ভোট দেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে দেশে উন্নয়নের যে অভিযাত্রা চলছে সেটি অব্যাহত রাখতে হবে। এই যাত্রায় যেন ছেদ না পড়ে সেজন্য ফের আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে।

আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেন, জাতীয় চার নেতা জীবন দিয়ে প্রমাণ করেছেন তারা দেশের স্বার্থে শত্রুর সঙ্গে আপোষ করেন নি। তাঁরা ছায়ার মতো বঙ্গবন্ধুকে অনুসরণ করেছেন। তাঁরা জীবন দিয়েছেন তবু আপোষ করেন নি। তাঁরা জাতিকে কলঙ্কমুক্ত করেছেন।

নাসিম বলেন, আজকে আফসোস হয় বাংলাদেশের একজন বর্ষীয়ান নেতা (ড. কামাল) কোন লোভে পরে কোন ভয়ে খুনিদের সঙ্গে হাত মিলিয়েছেন। তাদের পূনর্বাসনের দায়িত্ব নিয়েছেন।

আগামী নির্বাচনেও আওয়ামী লীগকে ক্ষমতায় আনার আহবান জানিয়ে তিনি বলেন, আগামী নির্বাচনে শেখ হাসিনাকে বিজয়ী করে প্রমাণ করতে হবে যে, আমরা তাঁর সঙ্গে আছি। জাতীয় চার নেতা যেমন বঙ্গবন্ধুর সঙ্গে বেঈমানি করেন নি। তেমনি আমাদেরকে প্রমাণ করতে হবে যে, আমরা বঙ্গবন্ধু কন্যার সঙ্গে আছি।

আলোচনা সভায় সভাপতিত্ব করছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, উপস্থিত আছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রমুখ।