রাষ্ট্রপতির সই, ইভিএম ব্যবহারের বাধা থাকল না

বুধবার, অক্টোবর ৩১, ২০১৮

ঢাকা : রাজনৈতিক দলগুলোর তীব্র বিরোধীতা সত্ত্বেও জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সুযোগ রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের খসড়া বিলে সোমবার মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদনের পর আজ আরপিও সংশোধনে অধ্যাদেশ জারি করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ফলে একাদশ জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে কোন বাধা থাকলো না।

২৯ অক্টোবর সোমবার প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের খসড়া বিলে এ অনুমোদন দেয়া হয়। ওই সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে এ বিষয়ে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
তিনি বলেন, ‘আইনটি সংসদে পাস হলে জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা যাবে।’

শফিউল আলম বলেন, ‘সংসদে পাস না হলেও রাষ্ট্রপতির ক্ষমতাবলে অধ্যাদেশ দ্বারা এ আইনের মাধ্যমে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করতে পারবে নির্বাচন কমিশন।’ আইনের ধারা ২ এ ইভিএমের বিষয়টি সংযোজন করা হয়েছে বলে জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আইনে বলা হয়েছে, ইভিএম মেশিনের সঙ্গে ইন্টারনেটের কোনো সংযোগ থাকবে না। ফলে হ্যাক করে মেশিনকে প্রভাবিত করার কোনো সুযোগ থাকবে না।’
এদিকে, সোমবারই শেষ করতে হচ্ছে দশম জাতীয় সংসদের ২৩তম ও শেষ অধিবেশন। ধারণা করা হচ্ছে, আজই হয়তো আইনটি পাসের জন্য সংসদে তোলা হবে।