চুলের যত্নে ঘরেই করুন স্পা

বুধবার, অক্টোবর ৩১, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : পুজোর হুল্লোড় এ বছরের মতো শেষ। আর হেয়ার কালার, স্ট্রেটনিং বা আয়রনের মতো হিট স্টাইলিংয়ের জেরে চুলেরও প্রায় দফা রফা! তাই চুলের ভোল বদলের জন্য ভালো করে যত্নআত্তিটা এখনই করতে হবে। স্পা’তে যাওয়ার দরকার নেই, বাড়িতে বসেই কিছু ঘরোয়া টোটকার সাহায্যে ফিরিয়ে আনতে পারেন চুলের স্বাভাবিক মসৃণভাব।

হেয়ার স্টিম
চুলে হাত দিলে খসখস করছে? জট পড়ে উঠে যাচ্ছে গোছা গোছা চুল? বাড়িতেই নিন একটা দুর্দান্ত হেয়ার স্টিম। একটা বড়ো পাত্রে জল গরম করে পাত্রটা টেবিলের উপর রাখুন। তারপর তোয়ালে দিয়ে মাথা ঢেকে ঝুঁকে পড়ুন পাত্রটার উপর। গরম জলের বাষ্প শুধু চুলেই নয়, ত্বকেও দারুণ কাজ করবে।

অলিভ অয়েল হেয়ার স্পা
চুলে আর্দ্রতা আর পুষ্টি জোগাতে জুড়ি নেই অলিভ অয়েলের। অ্যান্টি অক্সিডান্টেও ভরপুর অলিভ অয়েল। বাড়িতে বসে অলিভ অয়েল হেয়ার স্পা করাতে হলে আপনার দরকার দু’ থেকে তিন চামচ অলিভ অয়েল, এক বালতি গরম পানি আর একটা বড়ো তোয়ালে। চুলে ভালো করে তেল মাসাজ করে আগের বলা পদ্ধতি অনুযায়ী মিনিট দশেক চুলে স্টিম নিন। তারপর তোয়ালে গরম পানিতে ডুবিয়ে ভালো করে নিংড়ে চুলে জড়িয়ে আরও দশ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।

কোকোনাট ক্রিম হেয়ার স্পা
চুলের যত্নে নারকেল তেলের ভূমিকা তো সকলেরই জানা। নারকেলের পুষ্টিই এবার ব্যবহার করুন একটু অন্যভাবে। আপনার দরকার আধকাপ নারকেলের ক্রিম, এক বালতি গরম জল আর তোয়ালে। নারকেলের ক্রিম তৈরি করার জন্য প্রথমে একটা নারকেল কুরিয়ে নিন। তারপর কোরানো নারকেল জলে মিশিয়ে ব্লেন্ড করুন। একটা পাতলা সুতি বা মসলিনের কাপড়ে ছেঁকে দুধ বের করে নিন। এবার এটা সারা রাত ফ্রিজে রেখে দিন। সকালে দেখতে পাবেন দুধের উপর ঘন সরের মতো জমেছে। এটাই নারকেলের ক্রিম। আলতো করে তুলে নিন।

এবার চুল স্টিম করে দশ মিনিট রাখুন। এবার নারকেলের ক্রিমটা সারা চুলে ভালো করে লাগিয়ে এক ঘণ্টা বসতে দিন। তারপর ঈষদুষ্ণ গরম পানিতে ধুয়ে শ্যাম্পু করে নিন।

অ্যাপল সিডার ভিনিগার
মাথার ত্বকে চুলকানি, খুসকির মতো সমস্যা হলে অ্যাপল সিডার ভিনিগার দারুণ কাজের। প্রথমে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে তোয়ালে দিয়ে চেপে মুছে নিন। অ্যাপল সিডার ভিনিগারের সঙ্গে খানিকটা জল মিশিয়ে তাতে একটা তুলো ডুবিয়ে নিন। এবার পুরো চুল আর স্ক্যাল্পে এই মিশ্রণটা লাগিয়ে দশ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।