সংসদ ভেঙে দিতে রাষ্ট্রপতিকে বাম জোটের স্মারকলিপি

মঙ্গলবার, অক্টোবর ৩০, ২০১৮

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই জাতীয় সংসদ ভেঙে দেওয়াসহ বেশ কয়েকটি দাবি উল্লেখ করে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কার্যালয়ের কর্মকর্তাদের কাছে স্মারকলিটি পৌঁছে দেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

স্মারকলিপিতে বর্তমান সরকার পদত্যাগ করে নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠন, সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তনসহ নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারের মাধ্যমে নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির জন্য অনুরোধ করা হয়।

রাষ্ট্রপতিকে জাতির অভিভাবক উল্লেখ করে নির্বাচনকেন্দ্রিক চলমান সঙ্কটের প্রতি দিক নির্দেশ করে স্মারকলিপিতে বলা হয়, ‘আপনি আপনার দেশপ্রেম ও নৈতিক ক্ষমতা বলে এই গভীর সঙ্কট উত্তরণে অবিলম্বে কার্যকরী উদ্যোগ গ্রহণ করবেন। দেশের এই ক্রান্তিকালে আপনার যুক্তিযুক্ত বলিষ্ঠ ভূমিকার গুরুত্ব অপরিসীম ও সুদূরপ্রসারী তাৎপর্য বয়ে আনতে পারে।’

এর আগে জোটের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের কেন্দ্রীয় নেতা বজলুর রশীদ ফিরোজ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় নেতা মানস নন্দী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক আবদুস সাত্তার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক।

প্রেসক্লাবের সামনের সমাবেশ শেষে নেতারা মিছিল নিয়ে বঙ্গভবনের উদ্দেশ্যে রওনা দিয়ে সার্ক ফোয়ারা হয়ে পল্টন দিয়ে দৈনিক বাংলার মোড়ে পৌঁছালে পুলিশ ব্যারিকেড দিয়ে বাঁধা প্রদান করে। সেখান থেকে সাইফুল হক, মো. শাহ আলম, বজলুর রশীদ ফিরোজ, মোশাররফ হোসেন নান্নু, মানস নন্দী, অধ্যাপক আব্দুস সাত্তার, আবদুল্লাহ ক্বাফী রতন, বাচ্চু ভূঁইয়া বঙ্গভবনে গিয়ে কর্মকর্তাদের কাছে রাষ্ট্রপতি বরাবর বাম গণতান্ত্রিক জোটের স্মারকলিপি হস্তান্তর করেন।