২৯ অক্টোবর ফখরুলসহ ৭ নেতার বিরুদ্ধে আপিল শুনানি

বৃহস্পতিবার, অক্টোবর ২৫, ২০১৮

ঢাকা : আগামী ২৯ অক্টোবর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সাত জেষ্ঠ্য নেতাকে হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলের শুনানির দিন ধার্য করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন।

সরকারবিরোধী উসকানিমূলক বক্তব্য এবং পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে রাজধানীর হাতিরঝিল থানায় তাদের বিরুদ্ধে এ মামলা করে পুলিশ। মামলায় তাদের এই জামিন দিয়েছিলেন হাইকোর্ট।

ফখরুল ছাড়া অন্য নেতারা হলেন— বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও চেয়ারপারসনের ‍উপদেষ্টা আমানউল্লাহ আমান।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর বিএনপি নেতাদের পক্ষে আইনজীবী ছিলেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন ও সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টা মাহবুব উদ্দিন খোকন প্রমুখ।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আজ আদালতকে বলেন, হাইকোর্টের আদেশের (জামিন আদেশ) কপি হাতে পেয়েছি। এখন এ বিষয়ে নিয়মিত আপিল করতে চাই। তাই আবেদনটি আজ শুনানির জন্য নট টু ডে (আজ নয়) আদেশ দিন। পরে আদালত নট টু ডে আদেশ দিয়ে রাষ্ট্রপক্ষের আবেদনটির ওপর শুনানির জন্য আগামী ২৯ অক্টোবর দিন নির্ধারণ করেন।

সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর হাতিরঝিল থানায় বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে সরকারি কাজে বাধাদান ও নাশকতার অভিযোগে গত ১ অক্টোবর মামলা করে পুলিশ। পরে সে মামলায় হাইকোর্ট থেকে অন্তর্বর্তীকালীন জামিন পান বিএনপির সাত নেতা।