রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চলমান রয়েছে : জাতিসংঘ

বৃহস্পতিবার, অক্টোবর ২৫, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চলমান রয়েছে এবং দেশটির সরকার ক্রমাগত কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠায় অনাগ্রহের কথা জানান দিচ্ছে বলে জানিয়েছেন মিয়ানমারের জাতিসংঘ ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের চেয়ারম্যান মারজুকি দারুসমান । বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ব্রিফিংয়ের প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই মন্তব্য করেন বলে জানা যায় আলজাজিরা খবরে।

মারজুকি দারুসমান জানান, গত বছর রাখাইনে সেনা অভিযান শুরু হওয়ার পর রাখাইনে থেকে যাওয়া আড়াই থেকে চার লাখ রোহিঙ্গা এখনও নিপীড়নমূলক বিধিনিষেধ ও নির্যাতনের শিকার হচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমার নিয়ে দারুসমানের ব্রিফিংয়ে ১৫ সদস্যের মধ্যে ৬টি দেশ আপত্তি জানিয়েছে। আপত্তি জানানো দেশগুলোর মধ্যে রয়েছে চীন ও রাশিয়া।

ব্রিফিংয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের যে মানবাধিকার বিপর্যয় ঘটেছে তাতে আজীবনের জন্য যদি না হয় তবুও কয়েক প্রজন্মকে ভুগতে হবে। তিনি মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনার দাবি জানান।

মিয়ানমার রোহিঙ্গাদের বিরুদ্ধে কোনও ধরনের নিপীড়নের কথা অস্বীকার করেছে। দেশটি দাবি করে, সেনাবাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধ ন্যায্য সামরিক পদক্ষেপ নিয়েছে।

এদিকে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের প্রস্তাবটি কখনোই মেনে নেবে না মিয়ানমার বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির দূত।