রাতের ডিউটিতে যে সব খাবার খাবেন

মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : আমাদের শরীর দিনে কাজ করে রাতে বিশ্রাম নিতে অভ্যস্ত। ফলে রাতে কাজ করলে শরীরের স্বাভাবিক ছন্দ নষ্ট হয়ে স্ট্রেস, ওজন বাড়ে। তাই রাতে কাজ করলে ঠিকমতো ঘুম ও খাওয়া দাওয়ার দিকে বিশেষ ভাবে নজর দেওয়া প্রয়োজন।

এছাড়াও রাতের শিফটে কাজ করলে জীবনে অনেক রকম পরিবর্তন আসে। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে যারা রাতের শিফটে কাজ করেন তাদের দিনের বেলার কর্মীদের থেকে বেশি ওজন বৃদ্ধি হয়। আর ওজন বাড়ার হাত ধরেই শরীরে বাসা বাঁধে নানা রোগ। তাই সময় থাকতেই সাবধান হন।

১. দিন শুরু করুন ডিনারে:
সাধারণত আমরা ব্রেকফাস্ট দিয়ে দিন শুরু করি কিন্তু রাতের কর্মীদের ডিনার দিয়ে শুরু করাই ভালো। রাত সাড়ে সাতটা থেকে আটটার মধ্যে ডিনার করে নিন। মাঝরাত অবধি খাবার ফেলে রাখবেন না। যদি বিকেল ৪ থেকে ৫টা নাগাদ আপনার দিন শুরু হয় আর রাত ২টা নাগাদ শেষ হয় তা হলে রাত ৮টার মধ্যে খাবার খেতেই হবে।

২. হাল্কা ডিনার খান:
অনেকেরই ডিনারের পরে ঘুম পায়। সে সব ক্ষেত্রে হাল্কা যেমন সব্জি, ব্রাউন রাইস, ডাল, বা গ্রিলড চিকেন স্টেক চলতে পারে। প্রোটিন ও ফাইবারে সমৃদ্ধ খাবার খান।

৩. তৈলাক্ত খাবার বর্জন করুন:
ভাজাভুজিতে শুধু পেটই ফাঁপে না, আপনার ওজনও বাড়ে। রাতে হজম ব্যবস্থা নিষ্ক্রিয় থাকে ফলে তৈলাক্ত খাবারে গ্যাসট্রিক বাড়তে পারে।

৪. বাদাম খান:
রাতে খিদে পাওয়া স্বাভাবিক। তেমন হলে রোস্টেড চানা, মাখানা, আমন্ড জাতীয় খাবার খান। এতে খিদে মরবে ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

৫. অতিরিক্ত ক্যাফেইন থেকে বিরত থাকুন:
রাতে জেগে থাকার জন্য অনেকে কাপের পরে কাপ চা-কফি খান। এতে শরীরের উপকার তো হয় না। বরং ভালো করে জল, ফলের রস খান।

৬. এক চা চামচ ঘি বা মাখন খান:
আয়ুর্বেদ মতে রাতে জাগলে শরীর শুষ্ক হয়ে যায়, এই এক চামচ ঘি শরীরের জলের ভারসাম্য বজায় রাখে।