বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম এরদোগান!

মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের তালিকায় সবার শীর্ষে উঠে এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। জর্ডানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টারের সম্প্রতি প্রকাশিত জরিপে এ তথ্য উঠে এসেছে।

রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রতি বছর শীর্ষ ৫০০ প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ করে থাকে। ২০১৯ সালে প্রকাশনায় শীর্ষস্থান দখল করেছেন তুর্কি প্রেসিডেন্ট। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং তৃতীয় স্থানে আছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইবনে আল হুসাইন।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালের আগস্টে তুরস্কের প্রথম জনপ্রিয় প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোগান। এর পর ২০১৮ সালে তিনি দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হন। এ সময় তিনি ৫২ দশমিক ৫ শতাংশ ভোট পান। এরদোগান ক্ষমতায় থাকার সময় তুরস্কে নজিরবিহীন অর্থনৈতিক প্রবৃদ্ধি, সংবিধান সংস্কার এবং বিশ্ব পরাশক্তি হিসেবে পুনরায় আবির্ভূত হয়েছে তুরস্ক। আর এসবই তাকে শীর্ষস্থানে নিয়ে গেছে।

প্রসঙ্গত, এর আগে রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের জরিপে ২০১৬ সালে অষ্টম ও ২০১৭ সালে পঞ্চম স্থানে ছিলেন এরদোগান।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে সংস্থাটি তালিকা প্রকাশ করে আসছে। চলতি মাসে দশমবারের মত এ তালিকা প্রকাশ করেছে তারা।

সূত্র: ডেইলি সাবাহ