নিরাপত্তা ঝুঁকিতে খাশোগির প্রেমিকা

সোমবার, অক্টোবর ২২, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : এ মূহুর্তে সৌদি আরব-তুরস্ক ও আমেরিকার প্রধান ইস্যু সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনা। এরই মধ্যে খাশোগি হত্যার রহস্য প্রায় উদঘটন হয়ে গেছে। অনেক নাটকিয়তার পর এটা পরিস্কার যে তাকে হত্যা করা হয়েছে।

সৌদি আরব প্রথমে অস্বিকার করলেও এখন মোটা মুটি পরিস্কার যে সৌদি কনস্যুলেটের মধ্যেই তাকে হত্যা করা হয়েছে। এই হত্যার রহস্য উদঘটনে অন্যতম স্বাক্ষী খাশোগির প্রেমিকা হ্যাতিস সেঙ্গিজ। তার জীবন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। যদিও তাকে ২৪ ঘন্টার নিরাপত্তা দিচ্ছে তুরস্ক সরকার। খাশোগির নিখোঁজের ঘটনা মিডিয়াকে হ্যাতিসই প্রথম জানিয়েছিলেন।

ইস্তাম্বুল গভর্নরের অফিসে থেকে একটি নির্দেশনায় বলা হয়েছে, হ্যাতিস সেঙ্গিজকে নিরাপত্তা দিতে হবে। এ নির্দেশের ফলে ইস্তাম্বুল পুলিশ ডিপার্টমেন্ট তাকে নিরাপত্তা দেবে। জানা যায়, হ্যাতিস ইস্তাম্বুলে একজন ডক্টরাল স্টুডেন্ট।

এদিকে, সাংবাদিক জামাল খাশোগিকে নিরাপত্তা কর্মকর্তারা খুন করেছে বলে দাবি করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের। রবিবার মার্কিন টিভি চ্যানেল ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে তিনি এমনটি দাবি করে বলেছেন, এটা ছিল `ভয়ঙ্কর ভুল`। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যে খাশোগির মৃত্যুর ঘটনায় আগের দেওয়া বক্তব্য থেকে ফের সরে এসেছে সৌদি কর্তৃপক্ষ।

এর আগের এক বিবৃতিতে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিল, জামাল খাশোগি সৌদি কনস্যুলেটে ঢোকার পরপরই সেখানে উপস্থিত সৌদি কর্মকর্তাদের সঙ্গে তার হাতাহাতি শুরু হয়। সে সময় কর্মকর্তাদের সঙ্গে কথা কাটাকাটির জেরে মারামরির ঘটনায় খাশোগি নিহত হয়েছেন।

সূত্র : বায়োগ্রাফিক বিডি