সুগঠিত পেলভিস চাইলে বাড়িতেই করুন যোগব্যায়াম

শনিবার, অক্টোবর ২০, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : নিতম্বের মাঝের অংশ যা শরীরের জননতন্ত্রকে ধরে রাখে তা পেলভিস নামে পরিচিত। পেলভিক ফ্লোরের মাসল ও টিস্যুগুলো যদি দুর্বল হয় তাহলে মল বা মূত্রের বেগ চেপে রাখার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। এ সব ক্ষেত্রে কেগেল ব্যায়াম খুবই উপকারী। কেগেল ব্যায়াম পুরুষ ও নারী উভয়ের জন্যই। বয়সের সঙ্গে পেলভিক মাসেল দুর্বল হয়ে যায়। কেগেল ব্যায়ামের মাধ্যমে পেলভিক পেশির শক্তি বাড়িয়ে যৌন সম্পর্কের ক্ষেত্রেও ভাল পারফর্ম্যান্স সম্ভব।

ব্যায়ামগুলো বাড়িতেই করা যায়। এই আসনগুলোর মাধ্যমে রক্ত সঞ্চা‌লন বাড়িয়ে জেনিটাল, আনুস ও তার মধ্যবর্তী অঞ্চ‌লের স্বাস্থ্য বৃদ্ধি সম্ভব। চলুন জেনে নেওয়া যাক শক্তিশালী পেলভিসের জন্য আসন-

জেনিটালের জন্য

প্রথম আসনের জন্য পদ্মাসন বা বজ্রাসনে বসুন। মূত্র ত্যাগ এবং চেপে রাখার চেষ্টার মতো করে মূত্রথলি সঙ্কোচন প্রসারণ করুন। ভিতরে টানার সময়ে শ্বাস ছাড়ুন, বাইরে বের করার সময়ে শ্বাস নিন। দিনে ৬ থেকে ৭ বার করুন।

আনুসের জন্য

অশ্বিনী মুদ্রা করে সেতু বন্ধাসনে শুয়ে পড়ুন। এর পরে আনুস সঙ্কোচন ও নিঃসরণ করুন। যতক্ষণ পারবেন করে ফিরে আসুন শবাসনে। সঙ্কোচনের সময়ে প্রশ্বাস এবং নিঃসরণে নিশ্বাস নিন। একই ব্যায়াম সম্ভব বিপরীতকরণী আসনেও। এই আসনগুলো প্রয়োজনে চেয়ারে বসেও করতে পারেন।

জেনিটাল ও আনুসের মাঝের অংশকে পেরিনিয়াম বলা হয়। পদ্মাসনে বসে সেই অংশ সঙ্কোচন প্রসারণের ব্যায়ামের মাধ্যমে আপনিই পেলভিক সুস্বাস্থ্য পেতে পারেন।

সূত্র: এনডিটিভি