মেসি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রাণী: গার্দিওলা

মঙ্গলবার, অক্টোবর ১৬, ২০১৮

স্পোর্টস ডেস্ক : ২০০৮ থেকে ২০১২ সালে বার্সেলোনায় কাটানো সময়গুলো কখনই ভুলতে পারবেন না পেপ গার্দিওলা। ঐ সময়টাতে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এক ‍অপ্রতিদ্বন্দ্বী দল হিসেবেই নিজেদের প্রতিষ্ঠিত করেছিল কাতালান জায়ান্টরা। সে সময়ে দল গোছানো থেকে শুরু করে দল সাজানো এবং নির্বাচনেও ছিলেন সর্বময় ক্ষমতার অধিকারী। সেই দলটিও ছিল একগাদা তারকা ও প্রতিভাবান ফুটবলারে ঠাসা। যারা নান্দনিক ফুটবলের পসরা সাজিয়ে করেছেন স্প্যানিশ ফুটবলে একচ্ছত্র আধিপত্য।

বার্সায় কাটানো সুখের দিনগুলোর স্মৃতি রোমন্থন করেছেন পেপ গার্দিওলা। সেই সাথে তার সাবেক শিষ্য লিওনেল মেসিকে ‘প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও হিংস্র প্রাণী’ হিসেবে উল্লেখ করেছেন। গার্দিওলার অধীনে অপ্রতিরোধ্য বার্সা দুটি চ্যাম্পিয়নস লিগে জয় পায়। সেই সাথে স্প্যানিশ ঘরোয়া লিগের সর্বোচ্চ আসর লা লিগার টানা তিনটি শিরোপাও ঘরে তোলে তারা।

পেপ গার্দিওলা বলেন, সবসময় আমার ওপর আস্থা রাখত বার্সা। দল সাজানো, গোছানো ও নির্বাচনের সম্পূর্ণ ভার আমার ওপর অর্পণ করা হয়েছিল। শূন্যস্থান বা ঘাটতি পূরণে উপযুক্ত খেলোয়াড়টি কিনতে পারতাম।

পেপ বলেন, আমরা দুবার চ্যাম্পিয়নস লিগ জিতেছিলাম। দুই দুবার ইউরোপসেরার মুকুট জেতায় বিশ্ব ক্লাব ফুটবলে আমাদের অবস্থান আরও সুদৃঢ় হয়েছিল। লা মেসিয়া থেকে সাতজন দারুণ তরুণ ফুটবলার উঠে এসেছিল। এদের মধ্যে ছিল মেসি, জাভি, ইনিয়েস্তা ও ভালদেস। সবাই পরে তারকা বনে গিয়েছিল।

তিনি বলেন, আমাদের হাতে বিশ্বের সেরা খেলোয়াড়ও ছিল। বলা বাহুল্য সে মেসি। ও ছিল ‘হিংস্র ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রাণী’। যে পরাজয়কে ঘৃণা করত। হার বলে কোনো শব্দ তার অভিধানে ছিল না।

প্রসঙ্গত, এর আগেও প্রিয় দল বার্সেলোনা নিয়ে কথা বলেন তিনি। গত সেপ্টেম্বরে ক্লাবটিতে প্রত্যাবর্তনের ইচ্ছাও পোষণ করেছিলেন তিনি। ন্যু ক্যাম্পে ফিরে যুব দল নিয়ে কাজ করে ক্যারিয়ার শেষ করতে চান এ স্প্যানিশ কোচ