জিজ্ঞাসাবাদের সময় খাসোগির মৃত্যু হয়!

মঙ্গলবার, অক্টোবর ১৬, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : ‘জিজ্ঞাসাবাদের সময় খাসোগিকে ভুলক্রমে হত্যা করা হয়েছে’ এমন একটি প্রতিবেদন প্রস্তুত করছে সৌদি আরব বলে দুটি সূত্রের বরাত দিয়ে খবরটি জানিয়েছে সিএনএন।

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন বলেছে, তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগিকে খুন করা হয়েছে, এই দাবি স্বীকার করে নিতে প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব।

সূত্রগুলির একটি স্বীকার করেছে যে, এই প্রতিবেদনটি এখনও প্রস্তুত করা হচ্ছে এবং সতর্ক করে দেওয়া হয়েছে যে জিনিসগুলি পরিবর্তনও হতে পারে।

সৌদি আরবের কড়া সমালোচক যুক্তরাষ্ট্রপ্রবাসী সৌদি সাংবাদিক জামাল খাসোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে যান। তারপর তিনি আর সেখান থেকে বেরিয়ে আসেননি। তাঁর আর কোনো খোঁজও মিলছে না।

তুরস্কের দাবি করেছে, সৌদি আরব থেকে বিমানে করে আসা ১৫ ব্যক্তি খাসোগিকে হত্যা করে চলে যায়। এ নিয়ে সারা দুনিয়ায় ব্যাপক সমালোচনা হচ্ছে।

এদিকে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে তল্লাশি চালিয়েছে তুরস্কের পুলিশের একটি দল। সোমবার বিকেলে কনস্যুলেটে ঢ়ুকে মঙ্গলবার সকালে তারা তল্লাশি শেষ করেছে। তবে ওই তদন্তে কী পাওয়া গেছে তা নিয়ে তুর্কি সরকারের বক্তব্য পাওয়া যায়নি।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের, ফ্রান্স ও যুক্তরাজ্য খাসোগি নিহতের ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছ। এদিকে এই ঘটনার জের ধরে রিয়াদে অনুষ্ঠিতব্য বিনিয়োগ সম্মেলনে বর্জন করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

এছাড়া বেশ কয়েকটি কোম্পানি এই ঘটনার প্রতিক্রিয়ায় সৌদি আরবে হতে যাওয়া বিনিয়োগ সম্মেলনে অংশ না নেওয়ারও ঘোষণা দিয়েছে।