উপ-নির্বাচনে ছেড়ে আসা আসনে হারলেন ইমরান খান

সোমবার, অক্টোবর ১৫, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের উপ-নির্বাচনে নিজের ছেড়ে আসা দুটি আসনেই হেরে গেলেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। দুটি আসনে জিতেছে পদচ্যুত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মুসলিম লিগ এবং মুত্তাহিদা মজলিস আমল। আজ সোমবার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

দেশটিতে যে ১১টি কেন্দ্রে উপনির্বাচন হয়েছিল তাতে ১১টি আসনের মধ্যে ৪টিতে হেরেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই)। ইমরানের লাহোর কেন্দ্রে জয়ী হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী মুসলিম লিগের শাহিদ খাকান আব্বাসি এবং বান্নুতে মুত্তাহিদা মজলিস আমল পার্টির জাহিদ আক্রাম দুরানি। এই ফলে জাতীয় সংসদের আসনের হেরফের না হলেও বিরোধীদের কাছে এই ফল উৎসাহব্যঞ্জক।

জাতীয় আইনসভার ১১টি আসন এবং প্রাদেশিক ২৪টি আসনে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি।

জাতীয় আইনসভার ১১টি আসনের মধ্যে চারটি করে আসন পেয়েছে পিটিআই এবং পিএমএল-এন। আর পাকিস্তান মুসলিম লিগ –কায়েদি দুইটি ও মুত্তাহিদা মজলিস আমল একটি আসন পেয়েছে। পাকিস্তানের নির্বাচন কমিশন এ খবর জানায়।

এদিকে প্রাদেশিক পরিষদের নির্বাচনে পিটিআই পেয়েছে ১১ টি আসন ও পিএমএল-এন পেয়েছে ৭ টি আসন। দেশটির সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির নেতৃত্ত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও আওয়ামী ন্যাশনাল পার্টি পেয়েছে দুইটি করে আসন। আর স্বতন্ত্রভাবে জিতেছে দুইটি আসনে।

২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচনের পর এই উপনির্বাচন হয়েছে। এই প্রথম বিদেশে বসবাসকারী পাকিস্তানিরা অনলাইনে ভোট দিয়েছেন।